Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Dignity of a Muslim  
Type
Hadith  
SERIAL NUMBER
19  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُماَ عَنِ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ ، قَالَ : يُؤْتَى بِالشَّهِيدِ يَوْمَ الْقِيَامَةِ فَيُنْصَبُ لِلْحِسَابِ ، وَيُؤْتَى بِالْمُتَصَدِّقِ فَيُنْصَبُ لِلْحِسَابِ ، ثُمَّ يُؤْتَى بِأَهْلِ الْبَلاءِ ، فَلا يُنْصَبُ لَهُمْ مِيزَانٌ وَلا يُنْصَبُ لَهُمْ دِيوَانٌ ، فَيُصَبُّ عَلَيْهِمُ الأَجْرُ صَبًّا ، حَتَّى إِنَّ أَهْلَ الْعَافِيَةِ لَيَتَمَنَّوْنَ أَنَّ أَجْسَادَهُمْ قُرِضَتْ بِالْمَقَارِيضِ مِنْ حُسْنِ ثَوَابِ اللَّهِ لَهُمْ (رواه الطبرانى  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রায়িঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, কেয়ামতের দিন শহীদকে আনা হইবে এবং তাহাকে হিসাব-কিতাবের জন্য দাঁড় করানো হইবে, অতঃপর সদকাকারীকে আনা হইবে এবং তাহাকেও হিসাবের জন্য দাঁড় করানো হইবে, অতঃপর ঐ সমস্ত লোকদিগকে আনা হইবে যাহারা দুনিয়াতে বিভিন্ন মুসীবতে গ্রেফতার ছিল। তাহাদের জন্য কোন মীযান (পাল্লা)ও স্থাপন করা হইবে না কোন আদালতও কায়েম করা হইবে না। অতঃপর তাহাদের এত সওয়াব ও নেয়ামত বর্ষণ করা হইবে যে, যাহারা দুনিয়াতে নিরাপদ ছিল তাহারা এই (উত্তম সওয়াব ও পুরুষ্কার) দেখিয়া আকাঙ্খা করিতে থাকিবে- (হায় ! দুনিয়াতে) আমদের চামড়া যদি কাঁচি দ্বারা কাটা হইত (এবং ইহার উপর তাহারা ছবর করিত) ! (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Abdullah Ibn 'Abbas Radiyallahu 'anhuma narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: The Shaheed (martyr) will be brought on the Day of Resurrection and made to stand for reckoning. Then the giver of Sadaqah (charity) will be brought and made to stand for reckoning. Then those people will be brought who suffered many trials and hardships in the world; for them neither the Scale (of justice) will be established, nor will any Court (of accountability) be established for them. They will be bestowed with such immense rewards from Allah that people who had lived in ease and comfort would wish that their bodies had been cut with scissors for the reward, it would have bestowed upon them. (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next