Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Dignity of a Muslim  
Type
Hadith  
SERIAL NUMBER
16  
الحديث فى العربى
عَنْ حَارِثَةَ بْنِ وَهَبٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ سَمِعْتُ الَّنبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ: أَلاَ أَدُلُّكُمْ عَلَى أَهْلِ الْجَنَّةِ؟ كًلُّ ضَعِيْفٍ مُتَضَعِّفٍ لَوْ أَقْسَمَ عَلَى اللهِ لَأَبَرَّهُ, وَأَهْلِ الَّنارِ كُلُّ جَوَّاظٍ عُتُلِّ مُسْتَكْبِر (رواه البخارى  
হাদিস বাংলা
হযরত হারেছা ইবনে ওয়াহব (রায়িঃ) বলেন, আমি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এরশাদ করিতে শুনিয়াছি, আমি কি তোমাদিগকে জান্নাতী কাহারা এই কথা বলিব না ? (অতঃপর নিজেই এরশাদ করিলেন,) জান্নাতী হইল প্রত্যেক দুর্বল ব্যাক্তি অর্থাৎ আচার-আচারনের ক্ষেত্রে যে ব্যাক্তি বিনয়ী ও নম্র হয়; কঠোর হয় না আর লোকেরাও তাহাকে দুর্বল মনে করে। (আল্লাহ তায়ালার সহিত তাহার এমন সম্পর্ক রহিয়াছে যে,) সে যদি সে কোন বিষয়ে আল্লাহ তায়ালার কসম করে (যে, অমুক বিষয়টি এইরূপ হইবে) তবে আল্লাহ তায়ালা তাহার কসম (- এর লাজ রাখিয়া তাহার কথাকে) অবশ্যই পূর্ণ করেন। আর আমি কি তোমাদিগকে জাহান্নামী কাহারা এই কথা বলিব না ? (অতঃপর হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই এরশাদ করিলেন) জাহান্নামী হইল প্রত্যেক মাল সঞ্চয়কারী বখীল, কঠোর মেজাজ ও অহংকারী। (বুখারী)   
HADITH ENGLISH
Harithah ibn Waheb Radiyallahu 'anhu narrates: I heard Nabi Sallallahu 'alaihi wasallam saying: Should I not inform you of the people of Paradise? Anyone who is weak, not harsh in dealings and behaviour, but moderate and soft; people (also) consider him unimportant, (but he is so close to Allah that) if he swears by Allah, He will fulfil his words. And the dwellers of Hell are miserly, insolent and arrogant. (Bukhari)  
 
 
 
previous   Next