Muntakhab Hadith

 
 
SIFAT
Ikram-ul-Muslim  
SECTION
Dignity of a Muslim  
Type
Hadith  
SERIAL NUMBER
12  
الحديث فى العربى
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رَضِىَ اللهُ عَنْهُ، قَالَ : سَمِعْتُ رَسُولَ اللَّهِ ، صَلَّى اللَّهُ عَلَيْهِ ، يَقُولُ: رُبَّ أَشْعَثَ أَغْبَرَ ذِي طِمْرَيْنِ لا يُؤْبَهُ لَهُ لَوْ أَقْسَمَ عَلَى اللَّهِ لأَبَرَّهُ (رواه الطبرانى  
হাদিস বাংলা
হযরত আনাস (রায়িঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি, বহু এলোমেলো চুলওয়ালা ধূলি ধূসরিত, পুরাতন চাদরওয়ালা, মানুষের দরজা হইতে বিতারিত এমন লোক রহিয়াছে, যদি তাহারা আল্লাহর উপর (ভরসা করিয়া) কোন কসম করিয়া বসে তবে আল্লাহ তায়ালা অবশ্যই তাহার কসমকে পূরন করিয়া দেন। (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ) ফায়দাঃ এই হাদীসের উদ্দেশ্য হইল, আল্লাহ তায়ালার কোন বান্দাকে এলোমেলো চুলওয়ালা এবং ময়লাযুক্ত দেখিয়া নিজের চাইতে নিকৃষ্ট মনে করিবে না। কেননা এই অবস্থার অনেক লোক আল্লাহ তায়ালার খাছ বান্দাদের অন্তর্ভক্ত হইয়া থাকে। তবে এই কথা স্পষ্ট থাকে যে, হাদীসের উদ্দেশ্য ময়লা ও দুর্গন্ধময় থাকার প্রতি উতসাহিত করা নয়। (মাআরিফুল হাদীস)   
HADITH ENGLISH
Anas Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Many a dishevelled one, covered in dust, clothed in old sheets, turned away from peoples doors, (has such a attachment with Allah that) if he swears by Allah, certainly Allah will fulfill his words. (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next