Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
322  
الحديث فى العربى
عَنْ حُذَيْفَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : كَانَ النَّبِىُّ ﷺ إِذَا أَخَذَ مَضْجَهُ مِنَ اللَّيْلِ وَضَعَ يَدَهُ تَحْتَ خَدِّهِ ثُمَّ يَقُوْلُ : اللهُمَّ بِاسْمِكَ أَمُوْتُ وَأَحْيىٰ وَ إِذَا اسْتَيْقَظَ قَالَ : الْحَمْدُ لِلهِ الَّذِىْ أَحْيَانَا بَعْدَ مَا أَمَاتَنَا وَإِلَيْهِ النُّشُوْرُ . ( رواه البخارى ، باب وصع اليد تحت الخد اليمنى ، رقم : )  
হাদিস বাংলা
হযরত হোযাইফা (রাযিঃ)বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন রাত্রে আপন বিছানায় শয়ণ করিতেন তখন নিজের হাত গালের নীচে রাখিতেন এবং এই দোয়া পড়িতেন- অর্থাৎ আয় আল্লাহ, আমি আপনার নামে মৃত্যুবরন করি- অর্থাৎ ঘুমাই এবং জীবিত হই-অর্থাৎ জাগ্রত হই। আর যখন জাগ্রত হিতেন তখন এই দোয়া পড়িতেন- অর্থাৎ সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে মৃত্যুর পর জীবন দান করিয়াছেন এবং আমাদিগকে কবর হইতে উঠিয়া তাহারই দিকে প্রত্যাবর্ত্ন করিতে হইবে।(বোখারী)   
HADITH ENGLISH
Hudhaifah Radiyallahu 'anhu narrates that when Rasullullah Sallallahu 'alaihi wasallam would lie down on his bed at night, he would place his hand under his cheek and say: O Allah! In Your Name I die, and live (I sleep and get up). When he got up, he would say: AH Praise be to Allah, Who has given us life after causing us to die, and to Him we shall be resurrected.(Bukhari)  
 
 
 
previous   Next