Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
316  
الحديث فى العربى
عَنْ أَنَسٍ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ : مَنْ أَكَلَ طَعَامًا ثُمَّ قَالَ : الْحَمْدُ لِلهِ الَّذِىْ أَطْعَمَنِىْ هٰذَا الطَّعَامَ وَرَقَنِيْهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِّنِّىْ وَلاَقُوَّةٍ ، غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ وَمَا تَأَخَّرَ ، قَالَ : وَمَنْ لَبِسَ ثَوْبًا فَقَالَ : الْحَمْدُ لِلهِ الَّذِىْ كَسَانشىْ هٰذَا الثَّوْبَ وَرَزَقَنِيْهِ مِنْ غَيْرِ حَوْلٍ مِّنِّىْ وَلاَ قُوَّةٍ ، غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ وَمَا تَأَخَّرَ . ( رواه ابوداؤد ، باب ما يقول اذا لبس ثوبا جديدا ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আনাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি খানা খাইয়া এই দোয়া পড়িল-‘অর্থঃ সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে এই খানা খাওয়াইয়াছেন এবং আমার চেষ্টা ও সামর্থ্য ছাড়া আমাকে ইহা নসীব করিছেন। তাহার অতীত ও ভবিষ্যতের গুনাহ মাফ হইয়া যায়। আর যে ব্যক্তি কাপড় পরিধান করিয়া এই দোয়া পড়িল- অর্থঃ সমস্ত প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি আমাকে এই কাপড় পরিধান করাইয়াছেন এবং আমার চেষ্টা ও সামর্থ্য ছাড়া আমাকে ইহা নসীব করিয়াছেন। তাহার অতীত ও ভবিষ্যতের গুনাহ মাফ হইয়া যায়।(আবু দাউদ) ফায়দাঃ ভবিষ্যতের গুনাহ মাফ হইয়া যাওয়ার অর্থ এই যে, আগামীতে আল্লাহ তায়ালা আপন এই বান্দাকে গুনাহ হইতে হেফাজ়ত করিবেন ।(বজ়লুল মাজ়হুদ)   
HADITH ENGLISH
Anas Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: The one, who after eating his food says this Du'a, will be forgiven his former and latter sins: All Praise be to Allah Who has fed me with this food, and provided me with it through no might or power on my part. And he who puts on his clothes and says (the following Du'a), will be forgiven his former and latter sins: All Praise be to Allah Who has enclothed me with these clothes, and provided me with it through no might or power on my part. (Abu Dawud)  
 
 
 
previous   Next