Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
298  
الحديث فى العربى
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ رَضِىَ اللهُ عَنْهُمَا أَنَّهُ سَمِعَ النَّبِىَّ ﷺ يَقُوْلُ : إِذَا دَخَلَ الرَّجُلُ بَيْتَهُ فَذَكَرَ اللهَ عَزَّوَجَلَّ عِنْدَ دُخُوْلِهِ وَعِنْدَ طَعَامِهِ قَالَ الشَّيْطَانُ : لاَ مَنِيْتَ لَكُمْ وَلاَ عَشَاءَ وَإِذَا دَخَلَ فَلَمْ يَذْكُرِ اللهَ عِنْدَ دُخُوْلِهِ ، قَالَ الشَّيْطَانُ : أَدْرَكْتُمُ الْمَبِيْتَ ، وَإِذَا لَمْ يَذْكُرِ اللهَ عِنْدَ طَعَامِهِ ، قَالَ : أَدْرَكْتُمُ الْمَبِيْتَ وَالْعَشَاءَ . ( رواه مسلم ، باب آداب الطعام والشرابواحكامهما ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, তিনি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এরশাদ করিতে শুনিয়াছেন যে, যখন মানুষ নিজের ঘরে প্রবেশ করে এবং প্রবেশের সময় ও খাওয়ার সময় আল্লাহ তায়ালার যিকির করে তখন শয়তান (তাহার সঈীদেরকে) বলে, এখানে তোমাদের জন্য না রাত্রিযাপনের জায়গা আছে না রাত্রের খাবার আছে। আর যখন মানুষ ঘরে প্রবেশ করেন এবং প্রবেশের সময় আল্লাহ তায়ালার যিকির করে না তখন শয়তান (তাহার সঈীদেরকে) বলে, এখানে তোমরা রাত্রিযাপনের জায়গা পাইয়া গিয়াছ। আর যখন খাওয়ার সময় ও আল্লাহ তায়ালার যিকির করে না তখন শয়তান (তাহার সঈীদেরকে)বলে, এখনে তোমরা রাত্রিযাপনের জায়গা এবং খাবারও পাইয়া গিয়াছ।(মুসলিম)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates: Indeed I heard Nabi Sallallahu 'alaihi wasallam saying: When a person enters his house and mentions Allah 'Azza wa Jalil at entering and on eating, Shaitan says (to his mates): There is no place here for you to spend' the night, and no evening meals. And when he enters without mentioning Allah's name, then at his entering, Shaitan says (to his mates): You have found a place to spend the night. And when he does not mention Allah's name at eating, Shaitan says (to his mates): You have found a place to spend the night, and evening meals (Muslim)  
 
 
 
previous   Next