Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
273  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : خَمْسُ دَعَوَاتٍ يُسْتَجَابُ لَهُنَّ : دَعْوُة الْمَظْلُوْمِ حَتى يَنءتَصِرَ ، وَدَعْوَةُ الْحَاجِّ حَتى يَصْدُرَ ، وَدَعْوُة الْمُجَاهِدِ حَتى يَقْفُلَ ، وَدَعْوَةُ الْمَرِيْضِ حَتى يَبْرَءَ ، وَدَعْوَةُ الأّخِ لأَّخِيْهِ بِظَهْرِ الْغَيْبِ ثُمَّ قَالَ : وَأَسْرَعُ هٰذِا الدَّعَوَاتِ إِجَابَةُ دَعْوَةُ الأَخِ لأَخِيهِ بِظَهْرِ الْغَيْبِ . ( رواه البيقى فى الدعوات الكبير ، مشكاة المصابيح ، رقم : )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, পাঁচ প্রকারের দোয়া বিশেষভাবে কবুল করা হয় । মজলুমের দোয়া, যতক্ষণ সে প্রতিশোধ না লয় । হজ্জপালনকারীর দোয়া, যতক্ষণ সে ঘরে ফিরিয়া না আসে । মুজাহিদের দোয়া, যতক্ষণ সে ফিরিয়া না আসে । অসুস্থের দোয়া, যতক্ষণ সে সুস্থ না হয়, আর এক ভাইয়ের জন্য তাহার অনুপস্থিতিতে অপর ভাইয়ের দোয়া । অতঃপর নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, এই সমস্ত দোয়ার মধ্যে সেই দোয়া দ্রুত কবুল হয় যাহা নিজের কোন বাইয়ের জন্য তাহার অনুপস্থিতিতে করা হয় । (মেশকাত)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Abbas Radiyallahu 'anhuma narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: Five kinds of Du'as (invocations), are accepted: The Du'a of an oppressed when he asks for help, Allah helps him; the Du'a of the Pilgrim until he returns; and the Du'a of a Mujahid till he returns; and the Du'a of a sick person until he recovers; and the Du'a of his brother for a brother in his absence. He then said: The quickest answering Du'a among these is the Du'a of a brother for his brother in his absence. (Baihaqi)  
 
 
 
previous   Next