Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
263  
الحديث فى العربى
عَنِ ابْنِ سَعْدٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعَنِى أَبِىْ وَأَنَاقُوْلُ : اللهُمَّ! إِنِّىْ أَسْأَلُكَ الْجَنَّتَ ، وَنَعِيْمَهَا وَبَهْجَتَهَا ، وَكَذَا وَكَذَا ، وَأَعُوْذُبِكَ مِنَ النَّارِ وَسَلاَ سِلِهَا ،وَأَغْلاَلِهَا وَكَذَا وَكَذَا ، فَقَالَ : يَا بُنَىَّ! إِنِّىْ سَمِعْتُ رَسُوْلَ اللهُ ﷺ يَقُوْلُ : سَيَكُوْنُ قَوْمٌ يَعْتَدُوْنَ فِى الدُّعَاءِ ، فَإِيَّاكَ أَنْ تَكُوْنَ مِنْهُمْ ، إِنَّكَ إِنْ أُعْطِيْتَ الْجَنَّةَ أُعْطِيْتَهَا وَمَا فِيْهَا مِنَ الْخَيْرِ ، وَإِنْ أُعِذْتَ مِنَ النَّارِ أُعِذْتَ مِنْهَا وَمَافِيْهَا مِنَ الشَّرِّ . ( رواه ابودؤد ، باب الدعاء ، رقم : )  
হাদিস বাংলা
হযরত সা’দ (রাযিঃ) এর ছেলে বলেন, একবার আমি দোয়ার মধ্যে এরূপ বলিতেছিলাম, আয় আল্লাহ, আমি আপনার নিকট জান্নাত এবং উহার নেয়ামতসমূহ ও উহার মনোরোম জিনিস ও অমুক অমুক জিনিসের প্রার্থনা করিতেছি, আর জাহান্নাম ও উহার শিকল, হাতকড়া ও অমুক অমুক প্রকারের আযাব হইতে আশ্রয় চাহিতেছি । আমার পিতা হযরত সা’দ (রাযিঃ) এই দোয়া শুনিয়া বলিলেন, আমার প্রিয় বেটা, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, অতিসত্বর এমন লোক আসিবে যাহারা দোয়ার মধ্যে অতিরঞ্জিত করিবে । তুমি সেই সকল লোকদের মধ্যে শামিল হইও না । তুমি যদি জান্নাত পাইয়া যাও তবে জান্নাতের সমস্ত নেয়ামত পাইয়া যাইবে । আর যদি তুমি জাহান্নাম হইতে নাজাত পাও তবে জাহান্নামের সমস্ত কষ্ট হইতে নাজাত পাইয়া যাইবে । (অতএব দোয়ার মধ্যে এরূপ বিস্তারিত বলার প্রয়োজন নাই, বরং জান্নাত চাওয়া ও দোযখ হইতে পানাহ চাওয়াই যথেষ্ট ।) (আবু দাউদ)   
HADITH ENGLISH
206. The son of Sa'd Radiyallahu 'anhu says that my father heard me and I was saying (Du'a): O Allah! I ask You of Paradise, its bounties and of its leisure, and such and such. And I seek refuge from Hell-Fire, its chains, its handcuffs, and such and such. My father said: O my dear son! I have heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Shortly people will exaggerate in their Du'a (supplication). Desist from joining them. If indeed you are given Paradise, then you will be given it along with all the good it contains. And if indeed you are protected from Hell, then you are saved from it and from all the evil it contains. (Abu Dawud)  
 
 
 
previous   Next