Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Du'a  
Type
Hadith  
SERIAL NUMBER
250  
الحديث فى العربى
عَنْ ثَوْبَانَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ : لاَ يَرُدُّ الْقَدْرِ إِلاَّ الدُّعَاءُ ، وَلاَ يَزْيْدُ فِى الْعُمُرِ إِلاَّ الْبِرُّ وَإِنَ الرَّجُلَ لَيَحْرُمُ الرِّزْقَ بِالذَّنْبِ يُضِيْبُهُ . ( رواه الحاكم وقال : هذاحديث صحيح الا سنادو لم يخر جاه وو افقه الذهبى : )  
হাদিস বাংলা
হযরত সওবান (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, দোয়া ব্যতীত কোন জিনিস তকদীরের ফয়সালাকে টলাতে পারে না এবং নেকী ব্যতীত আর কোন জিনিস বয়স বৃদ্ধি করিতে পারে না এবং মানুষ (অনেক সময়) কোন গুনাহ করার কারণে রুজী হইতে বঞ্চিত হয় । (মুসতাদরাকে হাকেম) ফায়দাঃ হাদীস শরীফের অর্থ এই যে, আল্লাহ তায়ালার নিকট ইহা নির্ধারিত থাকে যে, এই ব্যক্তি আল্লাহ তায়ালার নিকট দোয়া করিবে এবং যাহা সে চাহিবে তাহা সে পাইবে । যেমন হাদীস শরীফে বর্ণিত হইয়াছে যে, দোয়া করাও আল্লাহ তায়ালা তকদীরে লিখিয়া রাখিয়াছেন । এমনিভাবে আল্লাহ তায়ালার নিকট ইহা নির্ধারিত থাকে যে, এই ব্যক্তির বয়স উদাহরণ স্বরূপ ষাট বৎসর, কিন্তু সে হজ্জ করিবে, আর এই কারণে তাহার বয়স বিশ বৎসর বৃদ্ধি করিয়া দেওয়া হইবে এবং সে আশি বৎসর দুনিয়াতে জীবিত থাকিবে । (মেরকাত)   
HADITH ENGLISH
Thauban Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Nothing but Du'a averts decree; nothing but righteousness prolongs life; and indeed, a man is deprived of a provision due to a sin he commits. (Mustadrak Hakim)  
 
 
 
previous   Next