Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
220  
الحديث فى العربى
عَنْ أُمِّ عِصْمَتَ الْعَوْ صِيَّةِ الْعَوْصِيَّةِ رَضِىَ اللهُ عَنْهَا قَالَتْ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَا مِنْ مُسْلِمٍ يَعْمَلُ ذَنْبًا إِلاَّ وَقَفَ الْمَلَكُ الْمُؤَ كَّلُ بِإِحْصَاءِ ذُنُوْبِهِ ثَلاَثَ سَاعَاتٍ فَإِنِ اسْتَغْفَرَ اللهَ مِنْ ذَنْبِهِ ذٰلِكَ فِىْ شَىْءٍ مِنْ تِلْكَ السَّاعَاتِ لَمْ يُوْقْفَهُ عَلَيْهِ وَلَمْ يُعَذَّبْ يَوْمَ الْقِيَامَةِ ، ( رواه الحاكم وقال : هذا حديث صحيح الا سناد ولم يخرجاه وو افقه الذهبى : )  
হাদিস বাংলা
হযরত উম্মে ইসমাহ আওসিয়াহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, কোন মুসলমান গুনাহ করে তখন যে ফেরেশতা গুনাহ লেখার উটন নিযুক্ত আছেন তিনি সেই গুনাহ লিখিতে তিন মুহূর্ত অর্থাৎ কিছু সময়ের জন্য থামিয়া যান । যদি সে এই তিন মুহূর্তের কোন সময়ে আল্লাহ তায়ালার নিকট নিজের সেই গুনাহের জন্য মাফ চাহিয়া লয় তবে উক্ত ফেরেশতা আখেরাতে তাহাকে সেই গুনাহের ব্যাপারে জানাইবে না এবং কেয়ামতের দিন (সেই গুনাহের কারণে) তাহাকে আযাব দেওয়া হইবে না । (মুসতাদরাকে হাকেম)   
HADITH ENGLISH
Umme 'Ismah Al-'Ausiyyah Radiyallahu 'anha narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: There is not a Muslim who commits a sin except that the angels appointed to record the sins delay its recording for three Sa 'at (a measure of time - about sixty five minutes in total). If he asks forgiveness from Allah for his sin during this time, then, neither the angels will report this sin nor will he be punished on the Day of Reckoning. (Mustadrak Hakim)  
 
 
 
previous   Next