Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
211  
الحديث فى العربى
عَنْ كَعْبٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : كَانَ رَسُوْلُ اللهِ ﷺ إِذَا ذَهَبَ ثُلُثَا اللَّيْلِ قَامَ فَقَالَ : يآيُّهَا النَّاسُ اذْكُرُوا اللهَ اذكُرُوا اللهَ ، جَاءَ تِ الرَّاجِفَةُ تَتْبَعُهَا الرَّادِفَةُ ، جَاءَ الْمَوْتُ بِمَا فِيْهِ جَاءَ الْمَوْتُ بِمَا فِيْهِ ، قَالَ أُبَىٌّ فَقُلْتُ : يَا رَسُوْلَ اللهِ ! إِنِّىْ أُكْثِرُ الصَّلاَةَ عَلَيْكَ فَكَمْ أَجْعَلُ لَكَ مِنْ صَلاَتِىْ ؟ قَالَ : مَا شِئْتَ ، قَالَ قُلْتُ : الرُّبْعَ ؟ قَالَ : مَا شِئْتَ ، فَإِنْ زِدْتَ فَهُوَ خَيْرٌ لَكَ ، قُلْتُ : فَالنِّصْفَ ؟ قَالَ : مَا شِئْتَ ، وَإِنْ زِدْتَ فَهُوَ خَيْرٌ لَكَ ، قَالَ قُلْتُ : فَالثُّلُثَيْنِ ؟ قَالَ : مَاشِئتَ ، وَإِدْتَ فَهُوَ خَيْرٌ لَكَ ، قُلْتُ : أَجْعَلُ لَكَ صَلاَتِىْ كُلَّهَا ؟ قَالَ : إِذًا تُكْفىٰ هَمَّكَ وَيُغْفَرُ لَكَ ذَنْبُكَ . ( رواه التر مذ ى وقال : هذا حديث حسن صحيح ، باب فى التر غيب فى ذكر الله ....... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত কা’ব (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, যখন রাত্র দুই তৃতীয়াংশ অতিবাহিত হইয়া যাইত তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (তাহাজ্জুদের জন্য) উঠিতেন এবং বলিতেন, লোকেরা, আল্লাহ তায়ালাকে স্মরণ কর, আল্লাহ তায়ালাকে স্মরণ কর, কম্পন সৃষ্টিকারী বস্তু আসিয়া পড়িয়াছে, যাহার পর আর এক পশ্চাদগামী বস্তু আসিয়া পৌঁছিয়াছে । (অর্থাৎ প্রথম শিঙ্গা এবং উহার পর দ্বিতীয় শিঙ্গা ফুৎকারের সময় নিকটবর্তী হইয়া গিয়াছে ।) মৃত্যু তাহার সমস্ত ভয়াবহতার সহিত আসিয়া গিয়াছে । হযরত উবাই ইবনে কা’ব (রাযিঃ) বলেন, আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ, আমি আপনার উপর অধিক পরিমাণে দরূদ পাঠাইতে চাই, কাজেই আমি আমার দোয়া ও যিকিরের সময় হইতে দরূদ শরীফের জন্য কত সময় নির্ধারণ করিব? নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, যত তোমার মনে চায় । আমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ, এক চতুর্থাংশ সময়? নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, যত তোমার ইচ্ছা হয়, আর যদি বেশী কর তবে তোমার জন্য উত্তম হইবে । আমি আরজ করিলাম, অর্ধেক করি? তিনি এরশাদ করিলেন, তুমি যে পরিমাণ চাও, আর যদি বেশী কর তবে তোমার জন্য উত্তম হইবে । আমি আরজ করিলাম দুই তৃতীয়াংশ করি? তিনি এরশাদ করিলেন, তুমি যে পরিমাণ চাও, আর যদি বেশী কর তবে তোমার জন্য উত্তম হইবে । আমি আরজ করিলাম, তবে আমি আমার সম্পূর্ণ সময় আপনার উপর দরূদের জন্য নির্দিষ্ট করিতেছি । নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, যদি এরূপ কর তবে আল্লাহ তায়ালা তোমার সমস্ত চিন্তা শেষ করিয়া দিবেন এবং তোমার গুনাহও মাফ করিয়া দেওয়া হইবে । (তিরমিযী) ফায়দাঃ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেয়ামত নিকটবর্তী হওয়ার ভয় দেখাইয়াছেন, যেন মানুষ আখেরাতের স্মরণ হইতে গাফেল না থাকে ।   
HADITH ENGLISH
Ka'b Radiyallahu 'anhu narrates that when two-third of the night had passed, Rasullullah Sallallahu 'alaihi wasallam would get up and call out: O people! Remember Allah; remember Allah. The Trembler (that will violently shake the mountains and earth) is surely coming, and the one that follows it is surely coming. Death has come with all that it contains, death has come with all that it contains. Upon this, Ubaiy ibn Ka'b asked: O Rasulallah! I wish to send Salawat on you excessively, how much should I devote for Salawat on you? Rasullullah Sallallahu .'alaihi wasallam said: As much as you want. I asked: A quarter? He said: As much as you wish, but if you increase, it will be better for you. I asked: A half? He said: As much as you wish, but if you increase, it will be better for you. I asked two-third? He said: As much as you wish, but if you increase, it will be better for you. I asked: Should I devote all my time to send Salawat on you? He said: If you do this, then Allah will free you from all worries, and your sins will be forgiven. (Tirmidhi)  
 
 
 
previous   Next