Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
180  
الحديث فى العربى
عَنْ سَعْدِ بْنِ أَبِىْ وَقَّاصٍ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّهُ دَخَلَ مَعَ رَسُوْلِ اللهِ ﷺ عَلَى امْرَ أَةٍ وَبَيْنَ يَدَيْهَا نَوَى - أَوْ حَصَى – تُسَبِّحُ بِهِ فَقَالَ : أُخْبِرُكِ بِمَا هُوَ أَيْسَرُ عَلَيْكِ مِنْ هٰذَا أَوْ أَفْضَلُ ؟ فَقَالَ : سُبْحَانَ اللهِ عَدَدَ مَاخَلَقَ فِى السَّمَاءِ ، وَسُبْحَانَ اللهِ عَدَدَ مَا خَلَقَ فِى الأَرْضِ ، وَسُبْحَانَ اللهِ عَدَدَ مَا خَلَقَ بَيْنَ ذٰلِكَ ، وَسُبْحَانَ اللهِ عَدَدَ مَا هُوَ خَالِقٌ ، وَاللهُ أَكْبَرُ مِثْلَ ذٰلِكَ ، وَالْحَمْدُ لِلهِ مِثْلَ ذٰلِكَ ، وّلآَ إِلٰهَ إِلاَّ اللهُ مِثْلَ ذٰلِكَ ، وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللهِ مِثْلَ ذٰلِكَ ( رواه ابوداؤد ، باب التسبيح بالحصى ، رقم : )  
হাদিস বাংলা
হযরত সা’দ ইবনে আবি ওক্কাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত একজন মহিলা সাহাবী (রাযিঃ) এর নিকট গেলাম । তাহার সম্মুখে অনেকগুলি খেজুরের দানা অথবা কঙ্কর রাখা ছিল । তিনি উহা দ্বারা তসবীহ পড়িতেছিলেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, আমি কি তোমাকে এমন কিছু কলেমা বলিব না যাহা তোমার জন্য এই আমল অপেক্ষা সহজ? অতঃপর এই কলেমাগুলি বলিলেন-……………………………………........ অর্থঃ আমি আল্লাহ তায়ালার পবিত্রতা বর্ণনা করিতেছি ঐ সমস্ত জিনিসের সংখ্যা পরিমাণ যাহা তিনি আসমানে সৃষ্টি করিয়াছেন । আমি আল্লাহ তায়ালার পবিত্রতা বর্ণনা করিতেছি ঐ সমস্ত জিনিসের সংখ্যা পরিমাণ যাহা তিনি জমিনে সৃষ্টি করিয়াছেন । আমি আল্লাহ তায়ালার পবিত্রতা বর্ণনা করিতেছি ঐ সমস্ত জিনিসের সংখ্যা পরিমাণ যাহা তিনি আসমান ও জমিনের মাঝে সৃষ্টি করিয়াছেন এবং আমি আল্লাহ তায়ালার পবিত্রতা বর্ণনা করিতেছি ঐ সমস্ত জিনিসের সংখ্যা পরিমাণ যাহা তিনি আগামীতে সৃষ্টি করিবেন । তারপর বলিলেন,...... এইভাবে,……এইভাবে এবং…………. ও এইভাবে পড় । অর্থাৎ এই কলেমাগুলির শেষেও………….এবং ……….এবং ………..মিলাইয়া লও । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Sa'd ibn Abi Waqqas Radiyallahu 'anhu narrates that he went with Rasullullah Sallallahu 'alaihi wasallam to a Sahabiyah who had date stones or pebbles in front of her, she was remembering Allah on them. He asked: Should I not tell you something that is easier or better than this? Then He said: 'Subhanallahi 'Adada Ma Khalaqa Fi Samaai, Wa Subhanallahi Ma Khalaqa Fil Ardi, Wa Subhanallahi 'Adada Ma Khalaqa Baina Dhalika, Wa Subhanallahi 'Adada Ma Huwa Khaliqu ' Subhanallah -(Glory be to Allah Who is above all faults) as many times as the number of what He created in the heaven; and Subhanallah, as many times as the number of what He created in the earth; and Subhanallah, as many times as the number of what is between these two; and Subhanallah, as many times as the number of those He will create. Then say, Allahu Akbar (Allah the Greatest) - in the same way. Then say: Alhamdulilah (All praise be to Allah) - in the same way. Then say:La ilaha illallah - (None is worthy of worship but Allah) - in the same way. And say:-La Haula Wala Khuwata illa billah (There is no might to resist evil and no power to do good, except through Allah) in the same way. (Abu Dawud)  
 
 
 
previous   Next