Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
164  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : سَبْعَةٌ يُّظِلُّهُمُ اللهُ فِىْ ظِلِّهِ يَوْمَ لاَ ظِلَّ إِلاَّ ظِلُّهُ : إِمَامٌ عَدْلٌ وَشَابٌ نَشَأَ فِىْ عِبَادَةِ اللهِ ، وَرَجُلٌ قَلْبُهُ مُعَلَّقٌ فِىْ الْمَسَاجِدِ ، وَرَجُلاَنِ تَحَابَّا فِى اللهِ ، اجْتَمضعَا عَلَيْهِ وَتَفَرَّقَا عَلَيْهِ وَرَجُلٌ دَعَتْهُ امْرَأَةٌ ذَاتُ مَنْصِبٍ وَجَمَالٍ فَقَالَ : إِنِّىْ أَخَفُ اللهَ ، وَرَجُلٌ تَصَدَّقَ بِصَدَقَةٍ فَأَخْفَاهَا حَتّى لاَ تَعْلَمَ شِمَالُهُ مَا تُنْفِقُ يَمِيْنُهُ ، وَرَجُلٌ ذَكَرَ اللهَ خَالِيًا فَفَاضَتْ عَيْنَاهُ . ( رواه البخارى ، باب الصد قة باليمين ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, সাত ব্যক্তি যাহাদিগকে আল্লাহ তায়ালা এমন দিনে আপন রহমতের ছায়ায় স্থান দিবেন যেদিন তাঁহার ছায়া ব্যতীত আর কোন ছায়া থাকিবে না । ১-ন্যায়পরায়ণ বাদশাহ । ২-সেই যুবক যে যৌবনে আল্লাহ তায়ালার এবাদত করে । ৩-সেই ব্যক্তি যাহারা অন্তর সর্বদা মসজিদের সহিত লাগিয়া থাকে । ৪-এমন দুই ব্যক্তি যাহারা আল্লাহ তায়ালার জন্য পরস্পর মহব্বত রাখে, ইহার ভিত্তিতেই তাহারা মিলিত হয় এবং পৃথক হয় । ৫-সেই ব্যক্তি যাহাকে কোন উচ্চ বংশীয়া সুন্দরী মহিলা নিজের দিকে আকৃষ্ট করে আর সে বলিয়া দেয় যে, আমি আল্লাহ তায়ালাকে ভয় করি । ৬-সেই ব্যক্তি যে এমন গোপনে সদকা করে যে, তাহার বাম হাতও জানে না যে, ডান হাত কি খরচ করিল । ৭-সেই ব্যক্তি যে নির্জনে আল্লাহ তায়ালার যিকির করে আর অশ্রু প্রবাহিত হইতে থাকে । (বোখারী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: There are seven persons whom Allah will cover with His Shade of Mercy on the day when there will be no other shade but His: (1) A just ruler, (2) A young man who grows up worshiping Allah, (3) A man whose heart is attached to the tnasjid, (4) Two men who love one another for the sake of Allah, meeting thus and separating thus, (5) A man whom a woman of rank and beauty tempts and he says: I fear Allah, (6) A man who gives alms conceiling it so that his left hand does not know what his right hand spends, and (7) A man who remembers Allah in solitude with his eyes overflowing. (Bukhari)  
 
 
 
previous   Next