Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
141  
الحديث فى العربى
عَنْ أَبِىْ مَوْسَى رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ النَّبِىُّ ﷺ مَثَلُ الَّذِىْ يَذْكُرُ رَبَّهُ وَالَّذِىْ لاَ يَذْكُرُ رَبَّهُ مَثَلُ الْحَىِّ وَالْمَيِّتِ . ( رواه البخارى ، باب فضل ذكر الله ، عزوجل ، رقم ) ( وفى رواية لمسلم : ) مَثَلُ الْبَيْتِ الَّذِىْ يُذْكَرُ اللهُ فِيْهِ وَالْبَيْتِ الَّذِىْ لاَ يُذْكَرُ اللهُ فِيْهِ مَثَلُ الْحَىِّ وَالْمَيِّتِ . باب استحباب صلاة النافلة فى بيته ...... رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু মূসা (রাযিঃ) বর্ণনা করেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি আল্লাহ তায়ালার যিকির করে আর যে যিকির করে না, তাহাদের উভয়ের উদাহরণ জীবিত ও মৃতের ন্যায় । যিকিরকারী জীবিত ও যে যিকির করে না সে মৃত । এক রেওয়ায়াতে ইহাও আছে যে, সেই ঘরের উদাহরণ যাহাতে আল্লাহ তায়ালার যিকির করা হয় জীবিত ব্যক্তির ন্যায়, অর্থাৎ উহা আবাদ । আর যে ঘরে আল্লাহ তায়ালার যিকির হয় না উহা মৃত ব্যক্তির ন্যায় । অর্থাৎ অনাবাদ । (বোখারী, মুসলিম)   
HADITH ENGLISH
Abu Musa Radiyallahu anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: The example of one who remembers his Rabb and the one who does not remember his Rabb is like the example of the living and the dead. It is also mentioned in another narration: The example of a house in which Allah is remembered and of a house in which Allah is not remembered is like the example of the living and the dead. (Bukhari, Muslim)  
 
 
 
previous   Next