Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Remembering Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
130  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ النَّبِىُّ ﷺ يَقُوْلُ اللهُ تَعَالىٰ: أَنَا عِنْدَ ظَنِّ عَبْدِىْ بِىْ ، وَأَنَا مَعَهُ إِذَا ذَكَرَنِىْ فِىْ نَفْسِهِ ذَكَرْ تُهُ فِىْ نَفْسِىْ ، وَإِنْ ذَكَرَنِىْ فِىْ مَلَلأٍ ذَكَرْتُهُ فِىْ مَلَلأٍ خَيْرٍ مِنْهُمْ ، وَإِنْ تَقَرَّبَ إِلَىَّ شِبْرًا تَقَرَّبْتُ إِلَيْهِ ذِرَاعًا ، وَإِنْ تَقَرَّبَ إِلَىَّ ذِرَاعًا تَقَرَّبْتُ إِلَيْهِ بِاعًا ، وَإِنْ أَتَانِىْ يَمْشِىْ أَتَيْتُهُ هَرْوَلَةً . ( رواه البخارى ، باب قول الله تعال ويحذركم الله نفسه . ) ( طبع دار ابن كشير بيروت )  
হাদিস বাংলা
হযরত আবু হুরাইরাহ(রাযিঃ) বর্ণনা করেন যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এরশাদ করিয়াছেন, আমি বান্দার সহিত ঐরূপ ব্যবহার করি যেরূপ সে আমার প্রতি ধারণা করে। যখন সে আমাকে স্মরণ করে তখন আমি তাঁহার সঙ্গে থাকি। যদি সে আমাকে আপন মনে স্মরণ করে তবে আমিও তাকে আপন মনে স্মরণ করি। আর যদি সে মজলিসে আমার স্মরণ করে তবে আমি সেই মজলিস হইতে উত্তম অর্থাৎ ফেরেশতাদের মজলিসে তাঁহার আলোচনা করি। যদি বান্দা আমার প্রতি এক বিঘত অগ্রসর হয় তবে আমি এক হাত তাঁহার প্রতি অগ্রসর হই। যদি সে আমার প্রতি এক হাত অগ্রসর হয় তবে আমি তাঁহার প্রতি দুই হাত অগ্রসর হই। যদি সে আমার প্রতি হাটিয়া আসে তবে আমি তাঁহার প্রতি দৌড়াইয়া আসি। (বোখারী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu reports that Nabi Sallallahu 'alaihi wasallam in a Hadith Qudsi narrated that Allah Ta'ala says: I treat My slave according to his expectations from Me. I am with him when he remembers Me; and if he remembers Me in his heart, I remember him in My heart; and if he remembers Me in a gathering, I remember him in a better and nobler gathering (of angels). If he comes closer to Me by one span, I go closer to him an arm's length; if he comes towards Me an arm's length, I go towards him two-arm's length; and if he comes to Me walking, I run to him. (Bukhari)  
 
 
 
previous   Next