Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
127  
الحديث فى العربى
عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : بَيْنَا أَنَا أَسِيْرُ مَعَ رَسُوْلِ اللهِ ﷺ بَيْنَ الْجُحْفَةِ وَالأَبْوَاءِ إِذْ غَشِيَتْنَا رِيْحٌ وَظُلْمَةٌ شَدِيْدَةٌ ، فَجَعَلَ رَسُوْلُ اللهِ ﷺ يَتَعَوَّذُ بِ " أَعُوْذُ بِرَبِّ الْفَلَقِ " وَ أَعُوْذُ بِرَبِّ النَّاسِ " وَهُوَ يَقُوْلُ : يَا عُقْبَةُ ! تَعَوَّذْ بِهِمَا ، فَمَا تَعَوَّذَ مُتَعَوِّذٌ بِمِشْلِهِمَا قَالَ : وَسَمِعْتُهُ يَؤُمُّنَا بِهِمَا فِى الصَّلٰوةِ . ( رواه ابوداؤد ، باب فى المعو ذتين ، رقم : )  
হাদিস বাংলা
হযরত ওকবা ইবনে আমের (রাযিঃ) বলেন, আমি এক সফরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত জুহফা ও আবওয়া নামক স্থানের মাঝামাঝি চলিতেছিলেন । হঠাৎ তুফান ও কঠিন অন্ধকার আমাদেরকে ঘিরিয়া ফেলিল । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সূরা …………… পড়িয়া আল্লাহ তায়ালার আশ্রয় চাহিতে লাগিলেন এবং আমাকে বলিতে লাগিলেন, তুমিও এই সূরা পড়িয়া আল্লাহ তায়ালার আশ্রয় লও । কোন আশ্রয় গ্রহণকারী এই সূরার ন্যায় কোন জিনিসের দ্বারা আশ্রয় গ্রহণ করে নাই । অর্থাৎ আল্লাহ তায়ালার আশ্রয় গ্রহণ করিতে এমন কোন দোয়া নাই যাহা এই সূরার সমতুল্য হইতে পারে । ইহা এই দুই সূরার অতুলনীয় বৈশিষ্ট্য । হযরত ওকবা ইবনে আমের (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ইমামতীর সময় এই দুই সূরা পড়িতে শুনিয়াছি । (আবু দাউদ) ফায়দাঃ জুহফা ও আবওয়া মক্কা ও মদীনার পথে দুইটি প্রসিদ্ধ স্থান ছিল । (বজলুল মাজহুদ)   
HADITH ENGLISH
Uqbah ibn 'Amir Radiyallahu 'anhu narrated that RasOlullah Sallallahu 'alaihi wasallam said: Do you not know what unique verses have been revealed tonight, the like of which has never been seen before? These are: Qul A'udhu birabbil falaq (Falaq: 113); Qul A'udhu birabbin nas (Nas: 114). (Muslim)  
 
 
 
previous   Next