Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
112  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : ضَرَبَ بَفْضُ أَصْحَابِ النَّبِىِّ ﷺ خِبَاءَهُ عَلىٰ قَبْرٍ وَهُوَ لاَ يَحْسَبُ أَنَّهُ فِبْرٌ ، فَإِذَا فِيْهِ قَبْرُ إِنْسَانٍ يَقْرَأُ سُوْرَةَ الْمَلْكِ حَتّى خَتَمضهَا ، فَأَتَى النَّبِىَّ ﷺ فَقَالَ : يَا رَسُوْلَ اللهِ ! إِنِّىْ ضَرَبْتُ خِبَائِىْ وَأَنَالاَ أَحْسَبُ أَنَّهُ قَبْرٌ فَإِذَا فِيْهِ إِنْسَانٌ يَقْرَأُسُوْةَ الْمُلْكِ حَتّى خَتَمَهَا ، فَقَالَ النَّبِىُّ ﷺ هِىَ الْمَانِعَةُ ، هِىَ الْمُنْجِيَةُ تُنْجِيْهِ مِنْ عَذَابِ الْقَبْرِ . ( رواه التر مذى وقال : هذا حديث حسن غريب ، باب ماجاءفى فضل سورة الملك ، رقم : )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, কোন এক সাহাবী (রাযিঃ) একটি কবরের উপর তাঁবু টানাইলেন । তাহার জানা ছিল না যে, সেখানে কবর রহিয়াছে । হঠাৎ সেখানে কাহাকেও সূরা তাবারাকাল্লাযী পাঠ করিতে শুনিলেন । তিনি নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট আসিয়া আরজ করিলেন যে, ইয়া রাসূলুল্লাহ, আমি এক জায়গায় তাঁবু লাগাইয়াছিলাম । আমার জানা ছিল না যে, সেখানে কবর রহিয়াছে । হঠাৎ আমি সেখানে কাহাকেও সূরা তাবারাকাল্লাযী শেষ পর্যন্ত পড়িতে শুনিলাম । নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, এই সূরা আল্লাহ তায়ালার আযাবকে বাধাদানকারী এবং কবরের আযাব হইতে নাজাতদানকারী । (তিরমিযী)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: Indeed, there is a Surah in the Qur'an having thirty verses, which intercedes for its reciter until he is forgiven. And that Surah is: Tabarakalladhi biyadihil mulk (Surah 67). (Tirmidhi)  
 
 
 
previous   Next