Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
105  
الحديث فى العربى
عَنْ أَبِىْ أُمَامَةِ الْبَاهِلِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ : اقْرَءُوْا الْقُرْآنَ فَإِنَّهُ يَأْتِىْ يَوْمَ الْقِيَامَةِ شَفِيْعًا لأَصْحَابِهِ ، اقْرَءُوْا الزَّهْرَاوَيْنِ : الْبَقَرَةَ وَسُوْرَةَ آلِ عِمْرَانَ ، فَإِنَّهُمَا يَأْتِيَانِ يَوْمَ الْقِيَامَةِ ، كَأَنَّهُمَا غَمَامَتَانِ ، أَوْ كَأَنَّهَمُا غِيَايَتَانِ ، أَوْ كَأَنَّهُمَا فِرْقَانِ مِنْ طَيْرٍ صَوَافَّ ، تُحَاجَّانِ عَنْ أَصْحَابِهِمَا ، اقْرَءُ وْاسُوْرَةَ الْبَقَرَةِ ، فَإِنَّ أَخْذَهَا بَرَكَةٌ ، وَتَرْكَهَا حَسْرَةٌ ، وَلاَ يَسْتَطِيْعُهَا الْبَطَلَةُ ، قَالَ مُعَاوِيَةُ : أَنَّ الْبَطَلَةَ السَّحَرَةُ . ( رواه مسلم ، باب فضل قراءةالقر آن سورةالبقرة ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু উমামাহ বাহেলী (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, কুরআন মজীদ পড়, কেয়ামতের দিন উহা আপন পাঠকারীর জন্য সুপারিশকারী হইয়া আসিবে । সূরা বাকারাহ ও সূরা আলে এমরান দুইটি উজ্জ্বল সূরা (বিশেষভাবে) পড়, কেননা এই দুই সূরা কেয়ামতের দিন আপন পাঠকারীকে নিজ ছত্রছায়ায় লইয়া এমনভাবে আসিবে যেমন মেঘের দুইটি টুকরা হয় অথবা দুইটি শামিয়ানা হয় অথবা সারিবদ্ধ দুইটি পাখির ঝাঁক হয় । ইহারা ঊভয়ে আপন পাঠকারীর জন্য সুপারিশ করিবে । আর বিশেষভাবে সূরা বাকারাহ পড় । কেননা উহা পাঠ করা, ইয়াদ করা এবং বুঝা বরকতের কারণ হয় এবং উহা ছাড়িয়া দেওয়া আফসোসের কারণ হয় । আর এই দুই সূরা দ্বারা বাতেল লোকেরা ফায়েদা উঠাইতে পারে না । মুআবিয়া ইবনে সালাম (রহঃ) বলেন, আমার নিকট এই সুসংবাদ পৌঁছিয়াছে যে, বাতেল লোকদের দ্বারা উদ্দেশ্য হইল জাদুকর । অর্থাৎ সূরা বাকারাহ তেলাওয়াত অভ্যস্ত ব্যক্তির উপর কোন জাদুকরের জাদু চলিবে না । (মুসলিম)   
HADITH ENGLISH
Thawban Radiyallahu 'anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: The one who recites the last ten verses of Surah Al- Kahf, this will indeed be for him a protection from Dajjal. (Amalul Yaumi wal Lailah by Nasai).  
 
 
 
previous   Next