Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
101  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ : بَيْنَا جِبْرِيْلُ قَاعِدٌ عِنْدَ النَّبِىِّ ﷺ سَمِعَ نَقِيْضًا مِنْ فَوْقِهِ ، فَرَفَعَ رَأْسَهُ ، فَقَلَ : هٰذَا بَابٌ مِنَ السَّمَاءِ فُتِحَ الْيَوْمَ ، لَمْ يُفْتَحْ قَطُّ إِلاَّ الْيَوْمَ ، فَنَزَلَ مِنْهُ مَلَكٌ فَقَلَ : هٰذَا مَلَكٌ نَزَلَ إِلَى الأَرْضِ لَمْ يَنْزِلْ قَطُّ إِلاَّ الْيَوْمَ ، فَسَلَّمَ وَقَالَ : أَبْشِرْ بِنُوْرَيْنَ أُوْتِيْتَهُمَا ، لَمْ يُؤْتَهُمَا نَبِىٌّ قَبْلَكَ ، فَاتِحَةُ الْكِتَابِ وَخَوَا تِيْمُ سُوْرَةِ الْبَقَرَةِ ، لَنْ تَقْرَأَبِحَرْفٍ مِنْهُمَا إِلاَّأُعْطِيْتَهُ. ( رواه مسلم ، باب فضل الفاتحة .... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, একবার জিবরাঈল আলাইহিস সালাম নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট বসিয়াছিলেন, এমন সময় আসমান হইতে কড় কড় আওয়াজ শুনা গেল । তিনি মাথা উঠাইলেন এবং বলিলেন, আসমানের একটি দরজা খুলিল যাহা আজকের পূর্বে কখনও খুলে নাই । এই দরজা দিয়া একজন ফেরেশতা অবতরণ করিয়াছেন । এই ফেরেশতা আজকের পূর্বে কোনদিন জমিনে আসেন নাই । সেই ফেরেশতা খেদমতে উপস্থিত হইয়া সালাম করিলেন এবং আরজ করিলেন, সুসংবাদ হউক, আপনাকে দুইটি নূর দেওয়া হইয়াছে যাহা আপনার পূর্বে কোন নবীকে দেওয়া হয় নাই । একটি সূরা ফাতেহা, দ্বিতীয়টি সূরা বাকারার শেষ দুই আয়াত । আপনি উহা হইতে যে কোন বাক্য পড়িবেন তাহা আপনাকে দেওয়া হইবে । (মুসলিম) ফায়দাঃ অর্থাৎ যদি প্রশংসামুলক বাক্য হয়, তবে প্রশংসা করার সওয়াব পাইবেন, আর যদি দোয়ার বাক্য হয় তবে দোয়া কবুল করা হইবে ।   
HADITH ENGLISH
Abu Musa Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Indeed I recognise the voices of the companions belonging to the tribe of 'Ash'ar', when they enter their houses and recite Qur'an at night. I recognize their houses from their recitation of the Qur'an at night; although I may not have seen them entering their houses during daytime. (Muslim)  
 
 
 
previous   Next