Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
82  
الحديث فى العربى
عِنْ سَعْدِ بْنِ عُبَادَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَا مِنِ امْرِىءٍ يَقْرَأُ الْقُرْآنَ ثُمَّ يَنْسَاهُ إِلاَّ لَقِىَ اللهَ يَوْمَ الْقِيَامَةِ أَجْذَمَ . ( رواه ابوداؤد ، باب التشد يد فيمن حفظ القر آن ، رقم : )  
হাদিস বাংলা
হযরত সা’দ ইবনে ওবাদাহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি কুরআন শরীফ পড়িয়া ভুলিয়া সে কেয়ামতের দিন আল্লাহ তায়ালার নিকট এমন অবস্থায় আসিবে যে, কুষ্ঠ রোগের দরুন তাহার অঙ্গপ্রত্যঙ্গ ঝরিয়া গিযা থাকিবে । (আবু দাউদ) ফায়দাঃ কুরআনকে ভুলিয়া যাওয়ার কয়েকটি অর্থ করা হইয়াছে । এক এই যে, দেখিয়াও পড়িতে পারে না । দ্বিতীয় এই যে, মুখস্ত পড়িতে পারে না । তৃতীয় এই যে, উহার তেলাওয়াতে গাফলতী করে । চতুর্থ এই যে, কুরআনের হুকুমসমূহ জানার পর উহার উপর আমল করে না । (বজলুল মাজহুদ, শরহে সুনানে আবি দাউদ-আইনী)   
HADITH ENGLISH
Sa'ad ibn 'Ubadah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: There is not a person who learns to read the Qur'an and then forgets it, except that he will meet Allah on the Day of Resurrection as a leper. (Abu Dawud)  
 
 
 
previous   Next