Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
77  
الحديث فى العربى
عَنْ عَائِشَةَ رَضِىَ اللهُ عَنْهَا قَالَتْ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ الْمَاهِرُ بِالْقُرْآنِ مَعَ السَّفَرَةِ الْكِرَامِ الْبَرَرَةِ ، وَالَّذِىْ يَقْرَأُ الْقُرْآنَ وَيَتَتَعْتَعُ فِيْهِ ، وَهُوَ عَلَيْهِ شَاقٌ ، لَهُ أَجْرَانِ . ( رواه مسلم ، باب فصل الماهر بالقر آن والذى يتتعتع فيه ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আয়েশা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, সেই হাফেজে কুরআন যাহার ইয়াদও খুব ভাল এবং পড়েও সে ভাল করিয়া, কেয়ামতের দিন তাহার হাশর সেই সকল সম্মানিত ও অনুগত ফেরেশতাদের সহিত হইবে যাহারা লওহে মাহফুজ হইতে কুরআন শরীফকে নকল করেন । আর যে ব্যক্তি কুরআন শরীফকে ঠেকিয়া ঠেকিয়া পড়ে এবং কষ্ট করিয়া পড়ে তাহার জন্য দুইটি আজর বা সওয়াব রহিয়াছে । (মুসলিম) ফায়দাঃ ঠেকিয়া ঠেকিয়া পাঠকারীর দ্বারা উদ্দেশ্য সেই হাফেজ যাহার কুরআন শরীফ ভাল ইয়াদ নাই, কিন্তু সে ইয়াদ করার চেষ্টায় লাগিয়া থাকে । এমনিভাবে সেই দেখিয়া পাঠকারীও হইতে পারে যে দেখিয়া পড়িতেও আটকিয়া যায়, কিন্তু সহীহভাবে পড়ার চেষ্টা করিতেছে । এরূপ ব্যক্তির জন্য দুইটি আজর বা সওয়াব রহিয়াছে । এক আজর তেলাওয়াত করার । দ্বিতীয় আজর বারবার ঠেকিয়া যাওয়ার দরুন কষ্ট সহ্য করার । (তীবী, মেরকাত)   
HADITH ENGLISH
A'ishah Radiyallahu 'anha narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: The one who is proficient in Qur'an will be in the company of the angels who are scribes, honoured and righteous. And the one who falters in reciting and endures difficulty thereby, will have a double reward. (Muslim)  
 
 
 
previous   Next