Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
71  
الحديث فى العربى
عَنْ سَعْدِ بْنِ أَبِىْ وَقَّاصٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ ، إِنَّ هٰذَا الْقُرْآنَ نَزَلَ بِحَزَنٍ فَإِذَا قَرَأْتُمُوْهُ فَابْكُوا ، فَإِنْ لَمْ تَبْكُوا فَتَبَاكَوا وَتَفَنَّوْا بِهِ فَمَنْ لَمْ يَتَغَنَّ بِهِ فَلَيْسَ مِنَّا . ( رواه ابن ماجه باب فى حسن الصوت بالقرآن ، رقم : )  
হাদিস বাংলা
হযরত সা’দ ইবনে আবি ওয়াক্কাস (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, এই কুরআনে করীম চিন্তা ও অস্থিরতা (পয়দা করার) জন্য নাযিল হইয়াছে । তোমরা যখন উহা পড় তখন কাঁদিও । যদি কান্না না আসে তবে ক্রন্দনকারীদের ন্যায় চেহারা বানাইও । আর কুরআন শরীফকে সুমিষ্ট আওয়াজে পড়িও । কারণ যে ব্যক্তি উহাকে সুমিষ্ট আওয়াজে না পড়ে সে আমাদের মধ্য হইতে নয় । অর্থাৎ-আমাদের পরিপূর্ণ অনুসারীদের অন্তর্ভুক্ত নয় । (ইবনে মাজাহ) ফায়দাঃ ওলামায়ে কেরাম এই হাদীসের অপর একটি অর্থ এই লিখিয়াছেন যে, যে ব্যক্তি কুরআনে করীমের বরকতে লোকদের নিকট হইতে বেনেয়াজ অর্থাৎ অমুখাপেক্ষী না হয় সে আমাদের অন্তর্ভুক্ত নয় ।   
HADITH ENGLISH
Sa'd ibn Abi Waqqas Radiyallahu 'anhu said that he heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Indeed, this Qur'an has been revealed to create a deep grief and restlessness. So when you recite it, weep; and if you are unable to weep, then make a weeping face. And recite it with a pleasing voice, as one who does not (try to) recite with a pleasant voice is not from us. (Ibn Majah)  
 
 
 
previous   Next