Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
67  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ تَعَلَّمُوا الْقُرْآنَ ، فَاقْرَءُوْهُ فَإِنَّ مُّثَلَ الْقُرْآنَ لِمَنْ تَعَلَّمَهُ فَقَرَأَهُ وَقَامَ بِهِ كَمَثَلِ جِرَابٍ مَحْشُوٍّ مِسْكًا يَفُوْحُ رِيْحُهُ فِىْ كُلِّ مَكَانٍ ، وَمَثَلُ مَنْ تَعَلَّمَهُ فَيَرْقُدُ وَهُوَ فِىْ جَوْفِهِ كَمَثَلِ جِرَابٍ أَوْكِىَ عَلىٰ مِسْكٍ . ( رواه التر مذى وقال هذا حديث حسن ، ماجاء فى سورة البقر ة وآية الكر سى ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম িএরশাদ করিয়াছেন, কুরআন শরীফ শিক্ষা কর, অতঃপর উহা পাঠ কর । কারণ যে ব্যক্তি কুরআন শরীফ শিক্ষা করে এবং পাঠ করে আর তাহাজ্জুদে উহা পাঠ করিতে তাকে তাহার উদাহরণ সেই খোলা থলির ন্যায় যাহা মেশক দ্বারা পরিপূর্ণ রহিয়াছে, যাহার খুশবু সমস্ত ঘরে ছড়াইয়া যায় । আর যে ব্যক্তি কুরআনে কারীম শিক্ষা করিল, অতঃপর কুরআনে করীম তাহার সিনায় থাকা সত্বেও সে ঘুমাইয়া থাকে,-অর্থাৎ উহা তাহাজ্জুদে পাঠ করে না, তাহার উদাহরণ সেই মেশকের থলির ন্যায়, যাহার মুখ বন্ধ করিয়া রাখা হইয়াছে । (তিরমিযী) ফায়দাঃ কুরআন করীমের উদাহরণ মেশকের ন্যায় এবং হাফেজের সিনা সেই থলির ন্যায় যাহা মেশক দ্বারা পরিপূর্ণ থাকে । অতএব কুরআনে করীমের তেলাওয়াতকারী হাফেজ সেই মেশকের থলির ন্যায় যাহার মুখ খোলা রহিয়াছে । আর যে তেলাওয়াত করে না সে মুখ বন্ধ মেশকের থলির ন্যায় ।   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Learn the Qur'an and then recite it. For indeed, the likeness of the one who learnt the Qur'an, recited it, and (then) stood up reciting it (in Tahajjud), is like a bag filled with Musk, whose fragrance spreads all over the place. The likeness of the one who learnt the Qur'an and slept at night and did not recite (in Tahajjud Salat), while he had the Qur'an within him, is like a bag of Musk whose mouth was sealed. (Tirmidhi)  
 
 
 
previous   Next