Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
65  
الحديث فى العربى
عَنْ أَبِىْ مُوْسَى الأَشْعَرِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَثَلُ الْمُؤْمِنِ الَّذِىْ يَقْرَأُ الْقُرْآنَ مَثَلُ الْأُتْرُ جَّةِ ، رِيْحُهَا طَيِّبٌ وَطَعْمُهَا طَيِّبٌ ، وَمَثَلُ الْمُؤْمِنِ الَّذِىْ لاَ يَقْرَأُ الْقُرْآنَ مَثَلُ التَّمْرَةِ ، لاَ رِيْحَ لَهَا وَطَعْمُهَا حُلْوٌ ، وَمَثَلُ الْمُنَافِقِ الَّذِىْ يَقْرَأُ الْقُرْآنَ مَثَلُ الرَّيْحَانَةِ ، وَرِيْحُهَا طَيِّبٌ وَطَعْمُهَا مُرٌّ ، وَمَثَلُ الْمُنَافِقِ الَّذِىْ لاَ يَقْرَأُ الْقُرْآنَ كَمَثَلِ الْحَنْظَلَةِ ، لَيْسَ لَهَا رِيْحٌ وَطَعْمُهَا مُرٌّ . ( رواه مسلم ، باب فضيلة حافظ القر آن ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু মূসা আশআরী (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে মুমিন কুরআন শরীফ পাঠ করে তাহার উদাহরণ কমলালেবুর ন্যায় । উহার খুশবুও উত্তম এবং স্বাদও মনোরম । আর যে মুমিন কুরআনে করীম পাঠ করে না তাহার উদাহরণ খেজুরের ন্যায়, যাহার খুশবু তো নাই তবে স্বাদ মিষ্টি । আর যে মোনাফেক কুরআন শরীফ পাঠ করে তাহার উদাহরণ সুগন্ধযুক্ত ফুলের ন্যায়, যাহার খুশবু উত্তম কিন্তু স্বাদ তিক্ত । আর যে মোনাফেক কুরআন শরীফ পাঠ করে না তাহার উদাহরণ মাকাল ফলের ন্যায় যাহার খুশবু মোটেও নাই আবার স্বাদ তিক্ত । (মুসলিম) ফায়দাঃ মাকাল খরবুজা জাতীয় ফল বিশেষ, যাহা দেখিতে সুদৃশ্য অথচ স্বাদ অত্যন্ত তিক্ত হয় ।   
HADITH ENGLISH
Abu Musa Al-Ash'ari Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: The example of a Mu'min who recites the Qur'an is like the citron, its fragrance is pleasing and its taste is good; and the example of a Mu'min who does not recite the Qur'an is like a date, which has no fragrance but its taste is sweet. And the example of a hypocrite who recites the Qur'an is like a flower, its fragrance is good, but its taste is bitter; and the example of a hypocrite who does not recite the Qur'an is like colocynth, which has no fragrance, and its taste is bitter. (Muslim)  
 
 
 
previous   Next