Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Virtues of Al-Qur'an  
Type
Hadith  
SERIAL NUMBER
60  
الحديث فى العربى
عَنْ جَابِرٍ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : الْقُرْآنُ مُشَفَّعٌ وَمَا حِلٌ مُصَدَّقٌ مَنْ جَعَلَهُ أَمَامَهُ قَادَهُ إِلَى الْجَنَّةِ وَمَنْ جَعَلَهُ خَلْفَ ظَهْرِهِ سَاقَهُ إِلَى النَّارِ . ( رواه ابن حبان ، قال المحقق ، اسناده جيد : )  
হাদিস বাংলা
হযরত জাবের (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, কুরআনে কারীম এমন শাফয়াতকারী যাহার শাফায়াত কুবল করা হইয়াছে এবং এমন বিবাদকারী যাহার বিবাদ স্বীকৃত হইয়াছে । যে ব্যক্তি উহাকে সম্মুখে রাখে-অর্থাৎ উহার উপর আমল করে তাহাকে জান্নাতে পৌঁছাইয়া দেয় । আর যে উহাকে পিছনে ফেলিয়া দেয়-অর্থাৎ উহার উপর আমল না করে তাহাকে জাহান্নামে ফেলিয়া দেয় । (ইবনে হিব্বান) ফায়দাঃ ‘কুরআনে করীম এমন বিবাদকারী যে উহার বিবাদ স্বীকৃত হইয়াছে’ এই কথার এই অর্থ যে, উহার পাঠকারী ও উহার উপর আমলকারীর মর্যাদা বৃদ্ধির জন্য আল্লাহ তায়ালার দরবারে ঝগড়া করে এবং উহার হকের ব্যাপারে উদাসীন লোকদের প্রতি দাবী জানায় যে, আমার হক কেন আদায় করে নাই?   
HADITH ENGLISH
Jabir Radiyallahu 'anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: The Qur'an is an accepted intercessor and a disputant whose claim is upheld. He who keeps the Qur'an in front of him, it will lead him to Paradise, and he who kept it behind his back, it will drive him into the Fire. (Ibn Hibban)  
 
 
 
previous   Next