Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
51  
الحديث فى العربى
عَنْ أَنَسٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : كُنَّ جُلُوْسًا عِنْدَ بَابِ رَسُوْلِ اللهِ ﷺ نَتَذَا كَرُ يَنْزِعُ بِآيَةٍ وَيَنْزِعُ هٰذَا بِآيَةٍ وَيَنْزِعُ هٰذَا بِآيَةٍ فَخَرَجَ عَلَيْنَا رَسُوْلُ اللهِ ﷺ كَأَنَّمَا يُفْقَأُ فِىْ وَجْهِهِ حَبُّ الرُّمَانِ فَقَالَ : يَا هٰؤلآّءِ بِهٰذَا بُعِثْتُمْ أَمْ بِهٰذَا أُمِرْ تُمْ ؟ لاَ تَرْجِعُوْا بَعْدِىْ كُفَّارًا يَضْرِبُ بَعْضُكُمْ رِقَابَ بَعْضٍ . ( رواه الطبر انى فى الاوسط ورجاله ثقات اشبات ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আনাস (রাযিঃ) বর্ণনা করেন যে, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দরজার নিকট বসিয়া পরস্পর এইভাবে আলোচনা করিতেছিলাম যে, একজন একটি আয়াতকে এবং অপরজন অন্য একটি আয়াতকে নিজের কথার সপক্ষে দলীল হিসাবে পেশ করিতেছিল (এইভাবে ঝগড়ার রূপ ধারণ করিল) । ইতিমধ্যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আসিলেন । তাঁহার চেহারা মোবারক (রাগের দরুন) এরূপ রক্তবর্ণ হইতেছিল যেন, তাঁহার চেহারা মোবারকের উপর ডালিমের দানা নিংড়াইয়া দেওয়া হইয়াছে । তিনি এরশাদ করিলেন, হে লোকেরা, তোমাদিগকে কি এই (ঝগড়ার) জন্য দুনিয়াতে পাঠানো হইয়াছে, আর না তোমাদিগকে ইহার আদেশ করা হইয়াছে? আমার এই দুনিয়া হইতে চলিয়া যাওয়ার পর ঝগড়ার দরুন তোমরা এক অপরের গর্দান মারিয়া কাফের হইয়া যাইও না । (কারণ এই আমল কুফর পর্যন্ত পৌঁছাইয়া দেয় ।) (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Anas Radiyallahu 'anhu narrates that we were sitting by the door of Rasullullah Sallallahu 'alaihi wasallam, and were discussing . One man was arguing and quoting one verse of the Qur'an, and the other quoting another verse. At this, Rasullullah Sallallahu 'alaihi wasallam came out to us. His face was red (in anger), as if (the juice of) pomegranate was spread on his face and he said: O people! Have you been sent for this, or have you been ordered to do so? Do not return to infidelity after me by cutting one another's necks! (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next