Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
49  
الحديث فى العربى
عَنْ عَبْدِ اللهِ بْنِ عَمْرٍو رَضِىَ اللهُ عَنْهُمِا قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ رُبَّ حَامِلِ فِقْهٍ غَيْرِ فَقِيْهٍ ، وَمَنْ لَمْ يَنْفَعُهُ عِلْمُهُ ضَرَّهُ جَهْلُهُ ، اقْرَإِ الْقُرْآنَ مَانَهَاكَ ، فَإِنْ لَمْ يَنْهَكَ فَلَسْتَ تَقْرَءُهُ . ( رواه الطبر انى فى الكبير وفيه شهرين حو شب وهو ضعيف وقد وثق ، مجمع الزوائد : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ ইবনে ওমর (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, অনেক এলেমের বাহক এলেমের বুঝ রাখে না । (অর্থাৎ এলেমের সহিত যে জ্ঞান বুঝ হওয়া দরকার তাহা হইতে খালি থাকে) আর যাহার এলেম তাহার উপকার করে না তাহার অজ্ঞতা তাহার ক্ষতি সাধন করিবে । তোমরা কুরআনে করীমের (প্রকৃত) পাঠকারী তখন গণ্য হইবে যখন এই কুরআন তোমাদিগকে (গুনাহ ও খারাপ কাজ হইতে) বিরত রাখিবে । আর যদি কুরআন তোমাদিগকে বিরত না রাখে তবে তুমি উহার (প্রকৃত) পাঠকারীই নও । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Abdullah ibn 'Amr Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Some people having knowledge of Deen, lack its understanding. And he whose knowledge does not benefit him, his ignorance will harm him. You will indeed be considered amongst those who recite the Qur'an as long as it restrains you from the forbidden. If it does not restrain you, then you are not from those who recite the Qur'an. (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next