Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Iman  
Type
Hadith  
SERIAL NUMBER
55  
الحديث فى العربى
عَنْ عِيَاضِ الْأَنْصَارِيِّ قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " «إِنَّ لاَ إِلَهَ إِلاَّ اللهُ كَلِمَةٌ عَلَى اللهِ كَرِيْمَةٌ، لَهَا عِنْدَ اللهِ مَكَانٌ، وَهِيَ كَلِمَةٌ مَنْ قَالَهَا صَادِقٌا أَدْخَلَهُ اللهُ بِهَا الْجَنَّةَ، وَمَنْ قَالَهَا كاَذِبٌا حَقَنَتْ دَمَهُ، وَاَحْزَرَتْ مَالَهُ وَلَقِيَ اللهُ تَعَالَى غَدٌا فَحَاسَبَهُ»(رواه البزاز  
হাদিস বাংলা
হযরত ইয়ায আনসারী (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, কালেমা ‘লা ইলাহা ইল্লাল্লাহ ’ আল্লাহ তায়ালার নিকট বড় মর্যাদাপূর্ণ ও মূল্যবান কালেমা । আল্লাহ তায়ালার নিকট উহার বড় মর্যাদা ও স্খান রহিয়াছে । যে ব্যক্তি উহাকে খাঁটি দিলে বলিবে, আল্লাহ তায়ালা তাহাকে জান্নাতে দাখিল করিবেন । আর যে ব্যক্তি উহাকে মিথ্যা ও কপট মনে বলিবে, এই কালিমা (দুনিয়াতে তো) তাহার জীবন ও সম্পদের নিরাপত্তার কারণ হইয়া যাইবে, কিন্তু কাল কেয়ামতের দিন আল্লাহ তায়ালার সহিত এমন অবস্থায় মিলিত হইবে যে, আল্লাহ তায়ালা তাহার হিসাব লইবেন । (বাযযার, মাজমাউয যাওয়ায়েদ) ফায়দাঃ মিথ্যা ও কপট মনে কালেমা বলার কারণে জান ও মালের হেফাজত হইয়া যাইবে, কেননা এই ব্যক্তি বাহ্যিকভাবে মুসলমান অতএব তাহাকে ঐ সমস্ত কাফেরদের মত কতল করা হইবে না এবং তাহার মালও ছিনাইয়া লওয়া হইবে না যাহারা সরাসরি মুসলমানদের সহিত যুদ্ধ করে ।   
HADITH ENGLISH
Iyyad Al Ansari Radiyallahu 'anhu ascribes to Rasulullah Sallallahu 'alaihi wasallam that he said: Verily La ilaha illallah is a Kalimah regarded precious by Allah. It has with Allah a high status. And it is a Kalimah that he who says it truthfully, Allah will send him to Paradise, and he who says it insincerely, it will save his blood (life) and protect his wealth (in this world) but when he will meet Allah on the Day of Judgement, He will take him into account. (Bazzar, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next