Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
43  
الحديث فى العربى
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ رَضِيَ اللَّهُ عَنْهُمَا ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : لا تَعَلَّمُوا الْعِلْمَ لِتُبَاهُوا بِهِ الْعُلَمَاءَ ، وَلا تُمَارُوا بِهِ السُّفَهَاءَ ، وَلا تَتَخَيَّرُوا بِهِ الْمَجَالِسَ ، فَمَنْ فَعَلَ ذَلِكَ فَالنَّارُ النَّارُ (رواه ابن ماجه  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, ওলামাদের উপর বড়াই করা ও বেওকুফদের সহিত ঝগড়া করা (অর্থাৎ মূর্খ সর্বসাধারণের সহিত বচসা করা) ও মজলিস জমানোর উদ্দেশ্যে এলেম হাসিল করিও না । যে ব্যক্তি এরূপ করিবে তাহার জন্য আগুন রহিয়াছে, আগুন । (ইবনে মাজাহ) ফায়দাঃ ‘এলেমকে মজলিস জমানোর উদ্দেশ্যে হাসিল করিও না’- এই কথার অর্থ এই যে, এলেমের দ্বারা লোকদেরকে নিজের দিকে আকৃষ্ট করিও না ।   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Do not acquire knowledge of Deen for showing superiority over 'Ulama and do not use this knowledge to quarrel with the ignorant and do not use this knowledge to hold assemblies. He who has done like this (for him) there is Fire, and Fire. (Ibn Majah)  
 
 
 
previous   Next