Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
33  
الحديث فى العربى
ِعَنْ عَبْدُاللهِ بْنِ مَسْعُوْدٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم: لاَ حَسَدَ إِلاَّ فِيْ اِثْنَتَيْنِ: رَجُلٌ آتَاهُ اللهُ مَالاً فَسَلَّطَهُ عَلَى هَلَكَتِه فِيْ الْحَقِّ، وَرَجُلٌ آتاَهُ اللهُ حِكْمَةً، فَهُوَ يَقْضِيْ بِهَا وَيُعَلِّمُهَا (رواه البخارى  
হাদিস বাংলা
হযরত ইবনে মাসউদ (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, দুই ব্যক্তি ব্যতীত কাহারো সহিত হিংসা করা জায়েয নাই । অর্থাৎ হিংসা করা যদি জায়েয হইত তবে এই দুই ব্যক্তি এমন ছিল যে, তাহাদের সহিত জায়েয হইত । এক ঐ ব্যক্তি যাহাকে আল্লাহ তায়ালা ধনসম্পদ দিয়াছেন, আর সে উহা আল্লাহ তায়ালার সন্তুষ্টির কাজে খরচ করে । দ্বিতীয় ঐ ব্যক্তি যাহাকে আল্লাহ তায়ালা এলেম দান করিয়াছেন, আর সে সেই এলেম অনুযায়ী ফয়সালা করে এবং অন্যকে উহা শিক্ষা দেয় । (বোখারী)   
HADITH ENGLISH
Ibn Mas'ud Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: There are only two people worthy of envy: A person whom Allah has given wealth, and empowers him to spend it in righteous causes; and the other, whom Allah has given knowledge by means of which he makes sound judgements, and teaches it to others. (Bukhari)  
 
 
 
previous   Next