Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
16  
الحديث فى العربى
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ رَضِىَ اللهُ عَنْهُماَ عَنْ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قاَلَ: النَّاسَ مَعَادِنَ كَمَعَادِنِ الذَّهَبِ وَالْفِضَّةِ، فَخِيَارُهُمْ فِي الْجَاهِلِيَّةِ خِيَارُهُمْ فِي الْإِسْلَامِ إِذَا فَقِهُوا (رواه احمد  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আব্দুল্লাহ (রায়িঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, মানুষ খনির ন্যায়, যেমন স্বর্ণ রূপার খনি হইয়া থাকে। যাহারা ইসলাম গ্রহনের পূর্বে উত্তম ছিল তাহারা ইসলাম গ্রহনের পরও উত্তম হইবে যদি তাহাদের মধ্যে দ্বীনের বুঝ থাকে। (মুসনাদে আহমাদ) ফায়দাঃ এই হাদীসে মানুষকে খনির সহিত তুলনা করা হইয়াছে। যেমন বিভিন্ন খনিতে বিভিন্ন প্রকার খনিজদ্রব্য হয়। কোনটা বেশী দামী যেমন স্বর্ণ, রূপা। কোনটা কম দামী যেমন চুনা, কয়লা। এমনিভাবে বিভিন্ন মানুষের মধ্যে বিভিন্ন রকমের অভ্যাস ও গুনাবলী থকে। যদ্দরুন কেহ উচ্চ মর্যাদা সম্পন্ন হয় এবং কেহ নিন্ম মর্যাদার হয়। এমনিভাবে স্বর্ণ রূপা যতক্ষন খনিতে পড়িয়া থাকে ততক্ষন উহার এরুপ মূল্য হয় না যেরূপ খনি হইতে বাহির হওয়ার পর হয়। তদ্রূপ মানুষ যতক্ষন কুফরের অন্ধকারে আচ্ছাদিত থাকে ততক্ষন চাই যতই তাহার মধ্যে দানশীলতা ও বিরত্ব থাকুক না কেন তাহার সেই মূল্য হয় না যাহা ইসলাম গ্রহনের পর দ্বীনের বুঝ হাসিল করার দ্বারা হয়। (মাজাহিরে হক)   
HADITH ENGLISH
Jabir ibn 'Abdullah Radiyallahu 'anhuma narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: People are like mines just as there are mines of gold and silver. Those who were better in the days of ignorance (prior to embracing Islam) are also better after accepting Islam provided they have understanding of Deen (Islam). (Musnad Ahmad)  
 
 
 
previous   Next