Muntakhab Hadith

 
 
SIFAT
Ilm and Dhikr  
SECTION
Ilm  
Type
Hadith  
SERIAL NUMBER
14  
الحديث فى العربى
عَنْ أَبِي هُرَيْرَةَ،رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: مَنْ جَاءَ مَسْجِدِي هَذَا، لَمْ يَأْتِهِ إِلَّا لِخَيْرٍ يَتَعَلَّمُهُ أَوْ يُعَلِّمُهُ، فَهُوَ بِمَنْزِلَةِ الْمُجَاهِدِ فِي سَبِيلِ اللَّهِ، وَمَنْ جَاءَ لِغَيْرِ ذَلِكَ، فَهُوَ بِمَنْزِلَةِ الرَّجُلِ يَنْظُرُ إِلَى مَتَاعِ غَيْرِهِ (رواه ابن ماجه  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রায়িঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, যে ব্যাক্তি আমার এই মসজিদ অর্থ্যাত মসজিদে নাবাভীতে কেবল কোন কল্যানের কথা শিক্ষা করা অথবা শিক্ষা দেওয়ার জন্য আসিবে সে (সওয়াব হিসেবে) আল্লাহ তায়ালার রাস্তায় জেহাদকারীর সমতুল্য হইবে। আর যে ইহা ব্যাতীত অন্য কোন উদ্দেশ্যে আসিবে সে ঐ ব্যক্তির ন্যায় যে অন্যের আসবাবপত্র দেখিতেছে। (আর জানা কথা যে, অন্যের জিনিস্পত্র দেখার মধ্যে নিজের কোন ফায়দা নাই।) (ইবনে মাজাহ) ফায়দাঃ উপরোক্ত হাদীসে বর্ণিত সকল মসজিদের জন্যই। কারন সমস্ত মসজিদই মসজিদে নাবাভীর অধীন। (ইনজাহুল হাজাত)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: He who comes to my Masjid (Masjid-un-Nabi) with no other intention but to learn or teach a good deed is like a Mujahid in the path of Allah. And, he who comes with some other intention is like one who has come to look at the belongings of others (and this looking is of no benefit to him), (ibn Majah)  
 
 
 
previous   Next