Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Iman  
Type
Hadith  
SERIAL NUMBER
51  
الحديث فى العربى
عَنْ أَنَسُ بْنُ مَالِكٍ ‏رَضِيَ اللهُ عَنْهُ أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ،- وَمُعاذٌ رَدِيفُهُ عَلَى الرَّحْلِ، قَالَ: «يَا مُعَاذَ بْنَ جَبَلٍ»، قَالَ: لَبَّيْكَ يَا رَسُولَ اللَّهِ وَسَعْدَيْكَ، قَالَ: «يَا مُعَاذُ»، قَالَ: لَبَّيْكَ يَا رَسُولَ اللَّهِ وَسَعْدَيْكَ ثَلاَثًا، قَالَ: «مَا مِنْ أَحَدٍ يَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلَّا اللَّهُ وَأَنَّ مُحَمَّدًا رَسُولُ اللَّهِ، صِدْقًا مِنْ قَلْبِهِ، إِلَّا حَرَّمَهُ اللَّهُ عَلَى النَّارِ»، قَالَ يَا رَسُولَ اللَّهِ: أَفَلاَ أُخْبِرُ بِهِ النَّاسَ فَيَسْتَبْشِرُوا؟ قَالَ: «إِذًا يَتَّكِلُوا» وَأَخْبَرَ بِهَا مُعَاذٌ عِنْدَ مَوْتِهِ تَأَثُّمًا (رواه البخارى  
হাদিস বাংলা
হযরত আনাস ইবনে মালেক (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত হযরত মুআয (রাযিঃ) একই উটের পিঠে সওয়ার ছিলেন । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে মুআয ইবনে জাবাল! তিনি আরজ করিলেন, (হে আল্লাহর রসূল, আমি হাজির) । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পুনরায় বলিলেন, হে মুআয! তিনি আরজ করিলেন, (হে আল্লাহর রসূল, আমি হাজির) । তিনবার এমন হইল । অতঃপ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, যে ব্যক্তি খাঁটি মনে সাক্ষ্য দেয় যে, আল্লাহ তায়ালা ছাড়া কোন মা’বুদ নাই এবং মোহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহ তায়ালার রসূল । আল্লাহ তায়ালা এইরুপ ব্যক্তিকে দোযখের উপর হারাম করিয়া দিয়াছেন । হযরত মুআয (রাযিঃ) (এই সুসংবাদ শুনিয়া) আরজ করিলেন, আমি কি লোকদেরকে ইহার খবর দিব না যাহাতে তাহারা খুশি হইয়া যায়? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, তখন তাহারা উহার উপর ভরসা করিয়া বসিয়া থাকিবে (আমল করা ছাড়িয়া দিবে) হযরত আনাস (রাযিঃ) বলেন, হযরত মুআয (রাযিঃ) এই ভয়ে যে (হাদীস গোপন করার) গুনাহ না হইয়া যায় জীবনের শেষ মুহূর্তে লোকদের মধ্যে এই হাদীস বর্ণনা করিয়াছেন । (বোখারী) ফায়দাঃ যে সকল হাদীসে শুধু লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ এর সাক্ষ্যের উপর দোযখের আগুন হারাম হওয়া উল্লেখিত আছে । হাদীস ব্যাখ্যাকারগন ঐরুপ হাদীসসমূহের দুইটি অর্থ বর্ণনা করিয়াছেন । এক এই যে, দোযখের চিরস্থায়ী আজাব হইতে মুক্তি পাইবে । অর্থাৎ কাফির, মুশরিকদের মত চিরস্থায়ীভাবে তাহাদেরকে দোযখে রাখা হইবে না । যদিও মন্দ আমলের শাস্তির জন্য কিছু সময় দোযখে রাখা হইবে । দ্বিতীয় অর্থ এই যে, লা ইলাহা ইল্লাল্লাহ মুহাম্মাদুর রাসূলুল্লাহর সাক্ষ্যের ভিতর পুরা ইসলামী জিন্দেগী অর্ন্তভুক্ত রহিয়াছে । যে ব্যক্তি খাঁটি অন্তরে এবং বুঝিয়া শুনিয়া এই সাক্ষ্য দিয়াছে, তাহার জিন্দেগী পরিপূর্ণরুপে দ্বীন ইসলাম মোতাবেক হইবে । (মাজাহেরে হক)   
HADITH ENGLISH
Anas ibn Malik Radiyallahu 'anhu narrates that Rasulullah Sallallahu 'alaihi wasallam said, while Mu'adh Radiyallahu 'anhu was riding behind him on the same camel's saddle: O Mu'adh ibn Jabal! Mu'adh replied: Here I am at your service, may you be blessed, O Rasulallah! He again said: O Mu'adh! He again replied: Here I am at your service, may you be blessed, O Rasulallah! May you be blessed, this happened thrice, then Rasulullah Sallallahu 'alaihi wasallam said: Anyone who bears witness that there is none worthy of worship except Allah and that Muhammad is His Messenger truthfully from his heart, then Allah will forbid him from the Fire. Mu'adh said: O Rasulallah! Should I not inform people that they may rejoice? He replied: Consequently, they will depend on this alone (and give up their good deeds). However, Mu'adh Radiyallahu 'anhu narrated this hadith, at the time of his death, for fear of the sin (of concealing knowledge). (Bukhari)  
 
 
 
previous   Next