Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Iman  
Type
Hadith  
SERIAL NUMBER
47  
الحديث فى العربى
ِعَنْ اَبِىْ عَمْرَةَ الْاَنْصَارِىِّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ النَّبِىُّ صل الله عليه و سلم أَشْهَدُ أَنْ لَا إِلَهَ إِلَّا اللهُ، وَأَشْهَدُ أَنِّي رَسُولُ اللهِ، لَا يَلْقَى اللهَ عَبْدٌ مُؤْمِنٌ بِهَا إِلَّا حُجِبَتْهُ عَن النَّارُ ِيَوْمَ الْقِيَامَةِ وَ فِىْ رِوَايَةٍ لاَ يَلْقَي اللهُ بِهِمَا اَحَدٌ يَوْمَ الْقِيَامَةِ اِلاَّ اَدْخَلَ الْجَنَّةَ عَلَى مَا كَانَ فِيْه (رواه احمد  
হাদিস বাংলা
হযরত আবু আমরাহ্ আনসারী (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ তায়ালা ছাড়া কোন মাবুদ নাই এবং আমি আল্লাহতায়ালার রসূল । যে কোন বান্দা ( অন্তর দ্বারা ) এই কালেমার প্রতি একীন করিয়া আল্লাহ তায়ালার সহিত সাক্ষাত করিবে অবশ্যই এই কালেমায়ে শাহাদাৎ তাহার জন্য কেয়ামতের দিন জাহানান্নামের আগুন হেইতে আড়াল হইয়া যাইবে । এক রেওয়ায়াতে আছে, যে ব্যক্তি এই দুইটি বিষয় ( আল্লাহ তায়ালার একত্ব ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রিসালাত ) এর সাক্ষ্য লইয়া আল্লাহ তায়ালার সহিত কেয়ামতের দিন সাক্ষাৎ করিবে তাহাকে বেহেশতে দাখিল করা হইবে । চাই তাহার (আমলনামায়) যত গুনাহই থাকুক না কেন । ফায়দাঃ হাদীস ব্যাখ্যাকারগন অন্যান্য হাদীসের আলোকে এই হাদীসও এই ধরনের অন্যান্য হাদীসসমূহের ব্যাখ্যা এরুপ করেন যে, যে ব্যক্তি উভয় শাহাদৎ অর্থাৎ । আল্লাহ তায়ালার একত্ব ওরাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রেসালাতের সাক্ষ্য লইয়া আল্লাহ তায়ালার দরবারে পৌছিবে, তাহার আমলনামায় যদি গুনাহ থাকেও তবুও আল্লাহ তায়ালা তাহাকে অবশ্যই বেহেশতে দাখেল করিবেন । হয় আপন মেহেরবানীতে ক্ষমা করিয়া দিয়া অথবা গুনাহের শাস্তি দান করিয়া । (মাআরেফুল হাদীস)   
HADITH ENGLISH
Abu 'Amrah Al Ansari Radiyallahu 'anhu narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: I bear witness that there is none worthy of worship except Allah, and that I am His Messenger. Any slave (of Allah) who meets Allah with this belief, this Kalimah will keep him away from Fire on the Day of Resurrection. In another narration: Anyone who meets Allah on the day of Judgement testifying these two, (Oneness of Allah and Prophethood of Muhammad Sallallahu 'alaihi wasallam) shall enter Paradise, despite all his sins. (Musnad Ahmad, Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next