Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Virtues of Wudu  
Type
Hadith  
SERIAL NUMBER
251  
الحديث فى العربى
عَنْ عَبْدِ اللهِ الصُّنَابِحِىِّ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ : إِذَا تَوَضَّأَ الْعَبْدُ الْمُؤْمِنُ فَتَمْضَمَضَ خَرَجَتِ الْخَطَايَا مِنْ فِيْهِ فَإِذَا اسْتَنْشَرَ خَرَجَتِ الْخَطَايَا مِنْ أَنْفِهِ ، فَإِذَا غَسَلَ وَجْهَهُ خَرَجَتِ الْخَطَايَا مِنْ وَجْهِهِ حَتّى تَخْرُج مِنْ تَحْتِ أَشْفَارِ عَيْنَيْهِ ، فَإِذَا غَسَل يَدَيْهِ خَرَجَتِ الْخَطّايَا مِنْ يَدَيْهِ حَتّى تَخْرُجَ مِنْ تَحْتِ أَظْفَارِ يَدَيْهِ ، فَإِذَا مَسَحَ بِرَأْسِهِ خَرَجَتِ الْخَطَايَا مِنْ رَأَسِهِ حَتى تَخْرُجَ مِنْ أُذُنَيْهِ ، فَإِذَا غَسَلَ رِجْلَيْهِ خَرَجَتِ الْخَطَايَا مِنْ رِجْلَيْهِ حَتّى تَخْرُجَ مِنْ تَحْتِ أَظْفَارِ رِجْلَيْهِ ، ثُمَّ كَانَ مَشْيُهُ إِلَى الْمَسْجِدِ وَصَلاَتُهُ نَافِلَةً لَهُ . (رواه النسائى ، باب مسح الاذنين مع الراس .........رقم : ) وَفِىْ حَدِيْثٍ طَوِيْلٍ عَنْ عَمْرِو بْنِ عَبَسَةَ السُّلَمِىِّ رَضِىَ اللهُ عَنْهُ، ( وفيه مكان ) ثُمَّ كَانَ مَشْيُهُ إِلَى الْمَسْجِدِ وَصَلاَتُهُ نَافِلَةً ) فَإِنْ هُوَ قَامَ فَصَلَّى ، فَحَمِدَ اللهَ وَأَشْنَى عَلَيْهِ ، وَمَجَّدَهُ بِلَّذِىْ هُوَ لَهُ أَهْلٌ ، وَفَرَّغَ قَلْبَهُ لِلهِ ، إِلاَّ انْصَرَفَ مِنْ خَطِيْئَتِهِ كَهَيْئَتِهِ يَوْمَ وَلَدَتْهُ أُمُّهُ . (رواه مسلم ، باب اسلام عمرو بن عبسة ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবদুল্লাহ সুনাবিহী (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যখন মুমিন বান্দা অযূ করে এবং উহার মধ্যে কুলি করে তখন তাহার মুখের সমস্ত গুনাহ ধৌত হইয়া যায় । যখন নাক পরিষ্কার করে তখন নাকের সমস্ত গুনাহ ধৌত হইয়া যায়, যখন চেহারা ধৌত করে তখন চেহারার গুনাহ ধৌত হইয়া যায়, এমনকি চোখের পাপড়ির গোড়া হইতেও বাহির হইয়া যায় । যখন উভয় হাত ধৌত করে তখন হাতের গুনাহ ধৌত হইয়া যায় । এমনকি হাতের নখের নীচ হইতেও বাহির হইয়া যায় । যখন মাথা মাসাহ করে তখন মাথার গুনাহ ধৌত হইয়া যায়, এমনকি কান হইতেও বাহির হইয়া যায় এবং যখন পা ধৌত করে তখন পায়ের গুনাহ ধৌত হইয়া যায় । এমনকি পায়ের নখের নীচ হইতে বাহির হইয়া যায় । অতঃপর তাহার মসজিদের দিকে পায়ে হাঁটিয়া যাওয়া এবং নামায পড়া তাহার জন্য অতিরিক্ত (সওয়াবের কারণ) হয় । (নাসাঈ) অপর এক রেওয়ায়াতে আছে, হযরত আমর ইবনে আবাসা সুলামী (রাযিঃ) বলেন, যদি অযূর পর দাঁড়াইয়া নামায পড়ে এবং উহাতে আল্লাহ তায়ালার এরূপ হামদ ও সানা ও বুযুর্গী বর্ণনা করে যাহা তাঁহার শানের উপযুক্ত এবং নিজের দিলকে (সমস্ত চিন্তা ফিকির হইতে) খালি করিয়া আল্লাহ তায়ালার দিকে রুজু থাকে তবে এই ব্যক্তি নামায শেষ করিবার পর আপন গুনাহ হইতে এরূপ পবিত্র হইয়া যায় যেন আজই তাহার মা তাহাকে প্রসব করিয়াছেন । (মুসলিম) ফায়দাঃ কোন কোন ওলামায়ে কেরাম প্রথম রেওয়ায়াতের এই অর্থ বর্ণনা করিয়াছেন যে, অযূর দ্বারা সমস্ত শরীরের গুনাহ মাফ হইয়া যায় এবং নামায পড়ার দ্বারা সমস্ত বাতেনী গুনাহ মাফ হইয়া যায় । (কাশফুল মুগাত্তা)   
HADITH ENGLISH
Abdullah Sunabihi Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: When a Mu'min slave performs Wudu and rinses his mouth, the sins of his mouth are erased. When he cleans his nose, the sins of his nose are erased. When he washes his face, the sins of his face are erased even from beneath his eyelids. When he washes his arms, the sins of his arms are erased even from beneath his fingernails. When he wipes his head with his wet hands, the sins of his head are erased, even from his ears. When he washes his feet, the sins of his feet are erased even from beneath his toenails. Thereafter his walking towards the masjid and offering Salat is a source of more reward. (Nasai) It is narrated in a lengthy narration by 'Amr Ibn 'Abasah Sulami Radiyallahu 'anhu: After performing Wudu, when he stands for Salat and praises, extols and glorifies Allah Subhanahu wa Ta'ala in a manner worthy of His dignity, and concentrates whole heartedly towards Allah Subhanahu wa Ta'ala, upon completion of his Salat, he is definitely cleansed of his sins as on the day his mother gave birth to him. (Muslim)  
 
 
 
previous   Next