Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Khushu ( Fear and Devotion)  
Type
Hadith  
SERIAL NUMBER
224  
الحديث فى العربى
عَنْ أَبِىْ ذَرٍّ رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىِّ ﷺ قَالَ : إِذَا قَامَ أَحَدُ كُمْ إِلَى الصَّلٰوةِ فَلاَ يَمْسَحِ الْحَصىٰ فَإِنَّ الرَّحْمَةَ تُوَا جِهُهُ . ( رواه التر مذى وقال : حديث ابى ذرحديث حسن ، باب ماجاءفى كر اهية مسح الحصى ......... ، رقم : )  
হাদিস বাংলা
হযরত আবু যার (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, তোমাদের কেহ যখন নামাযের জন্য দাঁড়ায় তখন নামায রত অবস্থায় অযথা হাত দ্বারা কঙ্কর স্পর্শ না করে । কেননা সেই সময় তাহার প্রতি আল্লাহ তায়ালার বিশেষ রহমত মনোযোগী হয় । (তিরমিযী) ফায়দাঃ ইসলামের প্রাথমিক যুগে মসজিদে কাতারের জায়গায় কঙ্কর বিছাইয়া দেওয়া হইত । কখনও কোন কঙ্কর হয়ত চোখা হইয়া থাকিত, ইহাতে সেজদা করা কষ্টকর হইয়া যাইত । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বারংবার কঙ্কর সরাইতে এইজন্য নিষেধ করিয়াছেন যে, এই সময় আল্লাহ তায়ালার রহমত মনোযোগী হইবার সময় । কঙ্কর সরানো অথবা এ জাতীয় আর কোন কাজে মশগুল হওয়ার কারণে রহমত হইতে বঞ্চিত হইয়া না যায় ।   
HADITH ENGLISH
Abu Dhar Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: When anyone of you stands in Salat, he should not level the pebbles (with his hand), as the Mercy of Allah is directed towards him. (Tirmidhi)  
 
 
 
previous   Next