Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
189  
الحديث فى العربى
عَنْ جَابِرِبْنِ عَبْدِاللهِ رَضِىَ اللهُ عَنْهُمَا قَالَ: كَانَ رَسُوْلُ اللهِ ﷺ يُعَلِّمُنَا الإِسْتِخَارَةَ فى الْأُمُوْرِ كَمَا يُعَلِّمُنَا السُّوْرَةَ مِنَ الْقُرْآن، يَقُوْلُ: إِذَا هَمَّ أَحَدُكُمْ بِالْأَمْرِ فَلْيَرْكَعْ رَكَعَتَيْنِ مِنْ غَيْرِ الْفَرِيْضَةِ، ثُمَّ لْيَقُلْ: اللٰهُمَّ إِنِّىْ أَسْتَخِيْرُكَ بِعِلْمِكَ، وَأَسْتَقْدِرُكَ بِقُدْرَتِكَ وَأَسْأَلُكَ مِنْ فَضْلِكَ الْظِيْمِ، فَإِنَّكَ تَقْدِرُ وَلاَأَقْدِرُ، وَتَعْلَمُ وَلاَأَعْلَمُ، وَأَنْتَ عَلاَّمُ الْغُيُوْبِ، اللههُمَّا إنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هٰذَا الأَمْرَ خَيْرٌ لِّىْ فِىْ دِيْنِىْ وَمَعَاشِىْ وَعَاقِبَةِ أَمْرِىْ – أَوْ قَالَ: عَاجِلِ أَمْرِىْ وَآجِلِهِ- فَاقْدُرْهُ لِىْ وَيَسِّرْهُ لِىْ ثُمَّ بِارِكْ لِىْ فِيْهِ، وَإِنْ كُنْتَ تَعْلَمُ أَنَّ هٰذَا الأَمْرِ شَرٌّ لِّىْ فِىْ دِيْنِىْ وَمَعَاشِىْ وَعَاقِبَةِ أَمْرِىْ- أوْقَالَ: فِىْ عَاجِلِ أَمْرِىْ وَآجِلِهِ- فَاصْرِ فْهُ عَنِّىْ وَاصْرِ فْنِىْ عَنْهُ، وَاقْدُرْ لِىَ الْخَيْرَ حَيْثُ كَانَ ثُمَّ أَرْضِنِىْ بِهِ، قَالَ وَيُسَمِّىْ حَاجَتَةُ. (رواه البخارى ، باب ماجاءفى التطوع مثنى ، رقم : )  
হাদিস বাংলা
হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রাযিঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদিগকে আমাদের কাজকর্মের ব্যাপারে এস্তেখারা করিবার তরীকা এরূপ গুরুত্বসহকারে শিক্ষা দিতেন যেরূপ গুরুত্ব সহকারে আমাদিগকে কুরআন মজীদের কোন সূরা শিক্ষা দিতেন । তিনি বলিতেন, যখন তোমাদের কেহ কোন কাজ করিবার ইচ্ছা করে (আর সে উহার পরিণতি সম্পর্কে চিন্তিত হয়, তখন তাহার এইভাবে এস্তেখারা করা উচিত যে,) সে প্রথমে দুই রাকাত নফল পড়িয়া লইবে, অতঃপর এইভাবে দোয়া করিবে- ………………………………………………………………………………………… অর্থঃ আয় আল্লাহ, আমি আপনার নিকট আপনার এলমের মাধ্যমে কল্যাণ কামনা করি, আপনার কুদরত দ্বারা শক্তি চাই, এবং আপনার নিকট আপনার মহান অনুগ্রহ প্রার্থনা করি । কেননা আপনি প্রত্যেক কাজের কুদরত ও ক্ষমতা রাখেন আর আমি কোন কাজের ক্ষমতা রাখি না । আপনি সবকিছু জানেন, আর আমি কিছুই জানি না এবং আপনিই সমস্ত গোপন বিষয়কে অতি উত্তমরূপে জানেন । আয় আল্লাহ, যদি আপনার এলেম অনুযায়ী এই কাজ আমার দ্বীন, আমার দুনিয়া ও পরিণতি হিসাবে আমার জন্য কল্যাণকর হয় তবে উহা আমার জন্য নির্ধারিত করিয়া দিন এবং সহজ করিয়া দিন, অতঃপর উহার মধ্যে আমার জন্য বরকতও দান করুন । আর যদি আপনার এলেম অনুযায়ী এই কাজ আমার দ্বীন, আমার দুনিয়া ও পরিণতি হিসাবে আমার জন্য কল্যাণকর না হয় তবে এই কাজকে আমার নিকট হইতে পৃথক রাখুন এবং আমাকে উহা হইতে বিরত রাখুন এবং যেখানে যে কাজেই আমার জন্য কল্যাণ থাকে তাহা আমাকে নসীব করুন । অতঃপর আমাকে সেই কাজের উপর সন্তুষ্ট ও নিশ্চিন্ত করিয়া দিন । বর্ণনাকারী বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইহাও এরশাদ করিয়াছেন যে, দোয়ার মধ্যে নিজের প্রয়োজনের নাম লইবে । (বোখারী) ফায়দাঃ উদাহরণ স্বরূপ সফরের জন্য এস্তেখারা করিতে হইলে ……….. বলিবে । আর বিবাহের জন্য এস্তেখারা করিতে হইলে …………. বলিবে । যদি আরবীতে বলিতে না পারে তবে দোয়ার মধ্যে যখন উভয় স্থানে ……………….. পর্যন্ত পৌঁছিবে তখন নিজের যে প্রয়োজনের জন্য এস্তেখারা করিতেছে উহার ধ্যান করিবে ।   
HADITH ENGLISH
Jabir Ibn ' Abdullah Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam used to teach us the way of doing Istikharah with as much importance as he used to teach us the Surahs of the Qur'an. Rasullullah Sallallahu 'alaihi wasallam said: If anyone of you intends to do any work (and is concerned about its final outcome) he should offer two Rak'at optional Salat and supplicate:@ +@Allahumma inni astakhiruka bi'ilmika, Wa astaqdiruka bi-qudratika, Wa as'alaka min fadlika al-'azlm Fa-innaka taqdiru Wala aqdiru, Wa ta'lamu Wala a'lamu, Wa anta 'allamu l-ghuyub. Allahumma, in kunta ta'lam anna hadha-l-amra Khairun li fi dini wa ma'ashi wa'aqibati amri (or 'ajili amri wa'ajilihi) Faqdirhu wa yas-sirhu li thumma barik li Fihi, Wa in kunta ta'lamu anna hadha-lamra shar-run li fi dini wa ma'ashi wa'aqibati amri (or fi'ajili amri wa ajilihi) Fasrifhu anni was-rifni anhu. Waqdir li al-khaira haithu kana Thumma ardini bihi.@ +@O Allah! I ask guidance by virtue of Your knowledge and by virtue of Your Power; and I ask from Your great blessing for undoubtedly You have power and You are capable and I have none You know and I do not, and undoubtedly You are thegreatest Knower of all the unseen. O Allah! If You know that this matter is good for me regarding my religion, my livelihood and future well being (or he said: For my future and present affairs); Then You ordain it for me and make it easy for me and then bless me in it. But if you know that this work is bad for me, regarding my religion and my livelihood and my future well being (or he said: My present and future affairs), then keep it away from me, and let me be away from it, and ordain good for me wherever it is. And make me be satisfied with it.@ +@Rasullullah Sallallahu 'alaihi wasallam added that the person should name and (concentrate) on his need when he comes to hadha-l-amra (Bukhari)  
 
 
 
previous   Next