Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
187  
الحديث فى العربى
عَنْ أَبِىْ بَكْرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ: مَامِنْ عَبْدٍ يُذْنِبُ ذَنْبًا فَيُحْسِنُ الطُّهُوْرَ ثُمَّ يَقُوْمُ فَيُصَلِّىْ رَكْعَتَيْنِ، ثُمَّ يَسْتَغْفِرُ اللهِ إلاَّ غَفَرَ اللهُ لَهُ، ثُمَّ قَرَأَ هٰذِهِ الْآيَةَ: (وَالَّذِيْنَ إِذَا فَعَلُوْا فَاحِشَةً أَوْظَلَمُوْآأَنْفُسَهُمْ) الى آخر الاية .(آل عمر ان) (رواه ابوداؤد، باب فى الا ستففار ، رقم: )  
হাদিস বাংলা
হযরত আবু বকর (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, যে ব্যক্তির দ্বারা কোন গুনাহ হইয়া যায়, অতঃপর সে উত্তমরূপে অযূ করে এবং উঠিয়া দুই রাকাত পড়ে । তারপর সে আল্লাহ তায়ালার নিকট ক্ষমা চায় আল্লাহ তাহাকে ক্ষমা করিয়া দেন । অতঃপর তিনি এই আয়াত তেলাওয়াদ করিলেন-…………………………… অর্থঃ এবং ঐ সকল বান্দা (যাহাদের অবস্থা এই যে,) যখন তাহাদের দ্বারা কোন গুনাহ হইয়া যায় অথবা কোন মন্দ কাজ করিয়া নিজেদের উপর জুলুম করিয়া বসে তখন অতি শীঘ্রই তাহারা আল্লাহকে স্মরণ করে । অতঃপর তাহারা আল্লাহ তায়ালার নিকট আপন গুনাহের জন্য ক্ষমাপ্রার্থী হয় । প্রকৃতই আল্লাহ তায়ালা ব্যতীত কে আছে গুনাহ মাফ করিতে পারে? তাহারা মন্দ কাজের উপর হঠকারিতা করে না এবং তাহারা একীন রাখে (যে, তওবা দ্বারা গুনাহ মাফ হইয়া যায়) । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Abu Bakr Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: Whenever a slave (of Allah) commits a sin, then he performs Wudu properly and offers two Rak'at Salat and seeks forgiveness from Allah, Allah forgives him. Then Rasullullah Sallallahu 'alaihi wasallam recited these verses: And those who, when they do an evil deed or wrong themselves, then at once remember Allah and ask for forgiveness and Who then forgives sins but Allah only? And will not knowingly repeat (the wrong) they did. (Ale'Imran 3:135) (Abu Dawud)  
 
 
 
previous   Next