Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
183  
الحديث فى العربى
عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُمَا أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ لِلْعَبَّاسِ بْنِ عَبْدِ الْمُطَّلِبِ : يَاعَبَّاسُ! يَاعَمَّاهُ! أَلاَ أُعْطِيْكَ؟ أَلاَ أَحْبُوْكَ؟ أَلاَ أَفْعَلُ بِكَ عَشْرَ خِصَالٍ إِذَا أَنْتَ فَعَلْتَ ذٰلِكَ غَفَرَ اللهُ لَكَ ذَنْبَكَ أَوَّلَهُ وَآخِرَهُ قَدِيْمَهُ وَحَدِيْثَهُ خَطَأَهُ وَعَمْدَهُ، صَغِيْرَهُ وَكَبِيْرَهُ سِرَّهُ وَعَلاَنِيتَهُ عَشْرَ خِصَالٍ-أَنْ تُصَلِّىَ أَرْبَعَ رَكَعَتٍ تَقْرَأُ فِىْ كُلِّ رَكْعَةٍ فَاتِحَةَ الْكِتَابِ وَسُوْرَةً، فَإِذَا فَرَغْتَ مِنَ الْقِرَاءَةِ فِىْ أَوَّلِ رَكْعَةٍ وَأَنْتَ قَائِمٌ قُلْتَ: سُبْحَانَ اللهِ وَالْحَمْدُ لِلهِ وَلآَ إِلٰهَ إِلاَّ اللهُ وَاللهُ أَكْبَرُ خَمْسَ عَشَرَةَ مَرَّةً ثُمَّ تَرْ كَعُ فَتَقُوْلُهَا وَأَنْتَ رَاكِعٌ عَشْرً ثُمَّ تَرْفَعُ رَأْسَكَ مِنَ الرُّكُوْعِ فَتَقُوْلُهَا عَشْرًا، ثُمَّ تَهْوِىْ سَاجِدًا فَتَقُوْلُهَا وَأَنْتَ سَاجِدٌ عَشْرًا، ثُمَّ تَرْفَعُ رَأْسَكَ مِنَ السُّجُوْدِ فَتَقُوْلُهَا عَشْرًا، ثُمَّ تَسْجُدُ فَتَقُوْلُهَاعَشْرًا، ثُمَّ تَرْفَعُ رَأْسَكَ فَتَقُوْلُهَا عَشْرًا، ثُمَّ تَسْجُدُ فَتَقُوْلُهَا عَشْرًا، ثُمَّ تَرْفَعُ رَأْسَكَ فَتَقُوْلُهَا عَشْرًا فَذٰلِكَ خَمْسٌ وَسَبْعُوْنَ، فِىْ كُلِّ رَكْعَةٍ تَفْعَلُ ذٰلِكَ فِىْ أَرْبَعِ رَكَعَتٍ، إِنِ اسْتَطَعْتَ أَصَلِّيَهَا فِىْ كُلِّ يَوْمٍ مَرَّةً فَافْعَلْ، فَإِنْ لَّمْ تَفْعَلْ فَفِىْ كُلِّ جُمُعَةٍ مَرَّةً، فَإِنْ تَفْعَلْ فَفِىْ كُلِّ شَهْرٍ مّرَّةً، فَإِنْ لَمْ تَفْعَلْ فَفِىْ كُلِّ سَنَةٍ مَرَّةً، فَإِنْ لَمْ تَفْعَلْ فَفِىْ عُمُرِكَ مَرَّةً. (رواه ابو داؤد، باب صلوة التسبيح، رقم: )  
হাদিস বাংলা
হযরত ইবনে আব্বাস (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাল্লাম হযরত আব্বাস (রাযিঃ) কে বলিলেন, আব্বাস হে আমার চাচা, আমি কি আপনাকে একটি দান বা বখশীশ দিব না? একটি তোহফা পেশ করিব না? আমি কি আপনাকে এমন আমল বলিয়া দিব না, যখন আপনি উহা করিবেন আপনি দশটি উপকার লাভ করিবেন? অর্থাৎ আল্লাহ তায়ালা আপনার অতীত ভবিষ্যতের, নতুন পুরাতন ভুলে অথবা জানিয়া শুনিয়া, ছোট বড়, গোপনে প্রকাশ্যে করা সকল গুনাহই মাফ করিয়া দিবেন । সেই আমল এই যে, আপনি চার রাকাত (সালাতুত তাসবীহ) পড়িবেন । প্রত্যেক রাকাতে সূরা ফাতেহা ও অন্য একটি সূরা পড়িবেন । যখন আপনি প্রথম রাকাতে কেরাআত শেষ করিবেন তখন রুকুর পূর্বে দাঁড়ানো অবস্থায় ……………………………… পনের বার পড়িবেন । তারপর রুকু করিবেন এবং রুকুতেও এই কলেমাগুলি দশবার পড়িবেন । তারপর রুকু হইতে উঠিয়া কাওমা অর্থাৎ দাঁড়ানো অবস্থায় এই কলেমাগুলি দশবার পড়িবেন । অতঃপর সেজদা হইতে উঠিয়া জালসা অর্থাৎ বসা অবস্থায় এই কলেমাগুলিই দশবার পড়িবেন । তারপর দ্বিতীয় সেজদায়ও এই কলেমাগুলি দশবার পড়িবেন । অতঃপর দ্বিতীয় সেজদার পর ও দাঁড়াইবার পূর্বে বসিয়া বসিয়া এই কলেমাগুলিই দশবার পড়িবেন । চার রাকাত এই নিয়মে পড়িবেন । এই নিয়মে প্রত্যেক রাকাতে এই কলেমাগুলি পঁচাত্তর বার পড়িবেন । (হে আমার চাচা,) যদি আপনার দ্বারা সম্ভব হয় তবে প্রত্যহ একবার এই নামায পড়িবেন । আর যদি প্রত্যহ পড়িতে না পারেন তবে প্রতি জুমুআর দিন পড়িবেন । আর যদি আপনি ইহাও করিতে না পারেন তবে বৎসরে একবার পড়িবেন । আর যদি ইহাও সম্ভব না হয় তবে জীবনে একবার পড়িয়া লইবেন । (আবু দাউদ)   
HADITH ENGLISH
Ibn 'Abbas Radiyallahu 'anhuma narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said to 'Abbas: O 'Abbas! O my uncle! Shall I not give you? Shall I not present you? Shall I not gift you? Shall I not tell you an action if performed, you would get ten benefits; Allah will forgive your sins, the past and the future, the old and new, (committed) unknowingly and knowingly , minor and major, secret and open? You should offer four Rak'at- reciting in each one Surah Fatiha and a Surah, and when you finish the recitation in the first Rak'at, you should say fifteen times while standing: Suhhanallahi Walhamdulillahi wa La illaha HlaUahu Wallahuakbar. Then you should perform Ruku', and say it ten times while you are in Ruku'. Then you should raise your head after Ruku' and say it ten times while standing. Then you should go down in Sajdah and say it ten times. Then you raise your head from Sajdah and say it ten times while sitting. Then you should perform the second Sajdah and say it ten times. Then you should raise your head and say it ten times while sitting. That is seventy five times in every Rak'at. You should do that in all the four Rak'at. If you can offer this (Salat-ut-Tasbih) once daily, do so; if not, then once every Friday; if not, then once a month; if not, then once a year; if not, then once in your lifetime. (Abu Dawud)  
 
 
 
previous   Next