Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
180  
الحديث فى العربى
عَنْ أَبِى الدَّرْدَاءِ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ ﷺ مَنْ صَلَّى الضُّحىٰ رَكْعَتَيْنِ لَمْ يُكْتَبْ مِنَ الْفَافِلِيْنَ، وَمَنْ صَلَّى أَرْبَعًا كُتِبَ مِنَ الْعَابِدِيْنَ، وَمَنْ صّلَّى سِتَّا كُفِىَ ذٰلِكَ الْيَوْمَ، وَمَنْ صَلَّى ثَمَانِيًا كَتَبَهُ اللهُ مِنَ الْقَانِتِيْنَ، وَمَنْ صَلَّى ثِنْتَىْ عَشَرَةَ بَنَى اللهُ لَهُ بَيْتًا فِى الْجَنَّةِ ، وَمَامِنْ يَوْمٍ وَلَيْلَةٍ إِلاَّ لِلهِ مَنْ يَمُنُّ بِهِ عَلىٰ عَبَادِهِ وَصَدَقَةٌ وَمَا مَنَّ اللهُ عَلىٰ أَحَدٍ مِنْ عِبَادِهِ أَفْضَلُ مِنْ أَنْ يُلْهِمَهُ ذِكْرَهُ . (رواه الطبر انى فى الكبير زفيه مو سى بن يعقوب الز معى ، وثقه ابن معين وابن حبام، وضعفه ابن المد ينى وغير ووبقية رجاله ثقات، مجمع الزو ائد: )  
হাদিস বাংলা
হযরত আবু দারদা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিযাছেন, যে ব্যক্তি চাশতের দুই রাকাত নফল পড়ে সে আল্লাহ তায়ালার এবাদত হইতে গাফেল ব্যক্তিদের মধ্যে গণ্য হয় না । যে চার রাকাত নফল পড়ে তাহাকে এবাদতগুজারদের মধ্যে লেখা হয় । যে ছয় রাকাত নফল পড়ে তাহাকে সেই দিনের কাজকর্মে সাহায্য করা হয় যে আট রাকাত নফল পড়ে আল্লাহ তায়ালা তাহাকে অনুগত বান্দাদের মধ্যে লিখিয়া দেন, আর যে বার রাকাত নফল পড়ে আল্লাহ তায়ালা তাহার জন্য জান্নাতে মহল তৈয়ার করিয়া দেন । প্রত্যেক দিনে ও রাত্রে আল্লাহ তায়ালা আপন বান্দাগনের উপর সদকা ও এহসান করিতে থাকেন । আর আপন বান্দার উপর আল্লাহ তায়ালার সবচেয়ে বড় এহসান এই যে, তাহাকে যিকিরের তৌফিক দান করেন । (তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ)   
HADITH ENGLISH
Abu Darda Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Whoever offers two Rak'at Salatud-Duha, will not be counted amongst the neglectful worshippers of Allah; and whoever offers four Rak'at, would be written down amongst the worshippers; and whoever offers six Rak'at, his needs for the day are taken care of; and whoever offers eight Rak'at, is written down amongst the obedient; and whoever offers twelve Rak'at, Allah makes a palace for him in Paradise. There does not pass a single day or night, in which Allah does not shower benevolence upon His slaves. And the greatest benevolence of Allah upon any of His slaves is to grant him an opportunity to remember Him (through Dhikr). (Tabarani, Majma-'uz-Zawaid)  
 
 
 
previous   Next