Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
167  
الحديث فى العربى
عَنْ أَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ ﷺ رَحِمَ اللهُ رَجُلاً قَامَ مِنَ اللَّيْلِ فَصَلَّى ثُمَّ أَيْقَظَ امْرَ أَتَهُ فَصَلَّتْ ، فَإِنْ أَبَتْ نَضَحَ فِىْ وَجْهِهَا الْمَاءَ، وَرَحِمَ اللهُ امْرَ أَةً قَامَتْ مِنَ اللَّيْلِ فَصَلَّتْ ثُمَّ أَيْقَظَتْ زَوْجَهَا فَصَلَّى، فَإِنْ أَبىٰ نَضَحَتْ فِىْ وَجْهِهِ الْمَاءَ. رواه النسائى، باب التر غيب فى قيام الليل، رقم: )  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আল্লাহ তায়ালা সেই ব্যক্তির উপর রহমত নাযিল করুন, যে রাত্রে উঠিয়া তাহাজ্জুদ পড়ে, অতঃপর নিজ স্ত্রীকেও জাগ্রত করে এবং সেও নামায পড়ে । আর যদি (ঘুমের আধিক্যের দরুন) সে না উঠে তবে তাহার মুখের উপর হালকা পানির ছিটা দিয়া জাগ্রত করে । এমনিভাবে আল্লাহ তায়ালা সেই মহিলার উপর রহমত নাযিল করুন, যে রাত্রে উঠিয়া তাহাজ্জুদ পড়ে, অতঃপর নিজ স্বামীকে জাগ্রত করে এবং সেও নামায পড়ে । আর যদি সে না উঠে তবে তাহার মুখের উপর হালকা পানির ছিটা দিয়া উঠাইয়া দেয় । (নাসাঈ) ফায়দাঃ এই হাদীস সেই স্বামী স্ত্রীর জন্য যাহারা তাহাজ্জুদের আগ্রহ রাখে এবং এইভাবে একে অপরকে জাগ্রত করার দ্বারা তাহাদের মধ্যে মনমালিন্যতা সৃষ্টি না হয় । (মাআরিফে হাদীস)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: May Allah have Mercy on the man who gets up during the night and offers Tahajjud, and awakens his wife so that she may also offer Salat. If she does not get up (and remains in bed due to deep sleep), he lightly sprinkles water on her face to help awaken her. And may Allah show Mercy on that woman who gets up at night and offers Salat and awakens her husband for Tahajjud, and if he does not awaken, she lightly sprinkles water on his face to awaken him. (Nasai)  
 
 
 
previous   Next