Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Sunnah and nafilah  
Type
Hadith  
SERIAL NUMBER
150  
الحديث فى العربى
عَنْ عُقْبَةَ بْنِ عَامِرٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: سَمِعْتُ رَسُوْلَ اللهِ ﷺ يَقُوْلُ: رَجُلاَنِ مِنْ أُمَّتِىْ يَقُوْمُ أَحَدُهُمَا مِنَ الَّيْلِ فَيُعَالِجُ نَفْسَهُ إِلَى الطُّهُوْرِ، وَعَلَيْهِ عُقَدٌ فَيَتَوَ ضَّأُ، فَإِذَا وَضَّأَيَدَيْهِ انْحَلَّتْ عُقْدَةٌ، وَإِذَا وَضَّأَوَجْهَهُ انْحَلَّتْ عُقْدَةٌ، وَعَزَّوَجَلَّ-لِلَّذِيْنَ وَرَاءَ الْحِجَابِ: انْظُرُوْا إِلىٰ عَبْدِىْ هٰذَا يُعَالِجُ نَفْسَهُ مَاسَأَلَنِىْ عَبْدِىْ هٰذَا فَهُوَلَهُ. (رواه احمد ، الفتح الر بانى:)  
হাদিস বাংলা
হযরত ওকবা ইবনে আমের (রাযিঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে এই এরশাদ করিতে শুনিয়াছি যে, আমার উম্মতের দুই ব্যক্তির মধ্যে এক ব্যক্তি রাত্রে উঠে এবং অনিচ্ছাসত্ত্বেও নিজেকে অযূর জন্য প্রস্তুত করে, কারণ তাহার উপর শয়তানের গিরা লাগিয়া থাকে। যখন সে অযূর মধ্যে নিজের উভয় হাত ধৌত করে তখন একটি গিরা খুলিয়া যায়। যখন চেহারা ধৌত করে তখন দ্বিতীয় গিরা খুলিয়া যায়, যখন মাথা মাসাহ করে তখন আরও একটি গিরা খুলিয়া যায়, যখন পা ধৌত করে তখন আরও একটি গিরা খুলিয়া যায়। অতঃপর আল্লাহ তায়ালা ফেরেশতাদেরকে যাহারা মানুষের দৃষ্টির অন্তরালে রহিয়াছেন, বলেন, আমার এই বান্দাকে দেখ, সে কিরূপ কষ্ট সহ্য করিতেছে, আমার এই বান্দা আমার নিকট যাহা চাহিবে তাহা সে পাইবে। (মুসনাদে আহমাদ আল ফাতহুর রাব্বানী)   
HADITH ENGLISH
Uqba Ibn 'Amir Radiyallahu 'anhu narrates: I heard Rasullullah Sallallahu 'alaihi wasallam saying: One, out of two persons of my Ummah, gets up at night and motivates himself for Wudu despite not feeling to do so; since, Shaitan had tied knots on him. When he washes his two hands in Wudu, one knot is loosened; and when he washes his face, another knot is loosened; and when he wipes his head with wet hands, another knot is loosened; and when he washes his feet, yet another knot is loosened. Allah 'Azza wa Jalil says to those behind the veil — His angels: Look at My slave! How much hardship he is enduring in dealing with his Nafs (innerself), so now whatever this slave asks of Me, it will be granted to him. (Musnad Ahmad, Fath-ur-Rabbani)  
 
 
 
previous   Next