Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Salat in Congregation  
Type
Hadith  
SERIAL NUMBER
90  
الحديث فى العربى
عَنْ أَبِىْ أُمَامَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: قَالَ رَسُوْلُ اللهِ ﷺ إِنَّ اللهَ وَمَلاَئِكَتَهُ يُصَلُّوْنَ عَلَى الصَّفِّ الْأَوَّلِ، قَالُوْا: يَارَسُوْلَ اللهِ، وَعَلَى الثَّانِىْ؟ قَالَ: إِنَّ اللهَ وَمَلاَئِكَتَهُ يَصَلُّوْنَ عَلَى الصَّفِ الْأَوَّلِ، قَالُوْا: يَارَسُوْلَ اللهِ، وَعَلَى الثَّانِىْ؟ قَالَ: وَعَلَى الثَّانِىْ، وَقَالَ رَسُوْلُ اللهِ ﷺ سَوُّواصُفُوْفَكُمْ وَحَاذُوْا بَيْنَ مَنَاكِبِكُمْ، وَلِيْنُوْا فِىْ أَيْدِىْ إِخْوَانِكُمْ، وَسُدُّوْاالْخَلَلَ، فَإِنَّ الشَّيْطَانَ يَدْخُلُ فِيْمَا بَيْنَكُمْ بِمَنْزِلَةِ الْحَذَفِ-أَوْلاَدَ الضَّأُنِ الصِّغَارِ. (روه احمد والطبرانى فى الكبير ورجال احمد مو ثقون، مجمع الزوائد: )  
হাদিস বাংলা
হযরত আবু উমামাহ (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আল্লাহ তায়ালা প্রথম কাতারওয়ালাদের উপর রহমত নাযিল করেন এবং তাঁহার ফেরেশতাগণ তাহাদের জন্য রহমতের দোয়া করেন । সাহাবা (রাযিঃ) আরজ করিলেন, ইয়া রাসূলাল্লাহ, দ্বিতীয় কাতারওয়ালাদের জন্যও কি এই ফযীলত? তিনি এরশাদ করিলেন, আল্লাহ তায়ালা প্রথম কাতারওয়ালাদের উপর রহমত নাযিল করেন এবং তাঁহার ফেরেশতাগণ তাহাদের জন্য রহমতের দোয়া করেন । সাহাবা (রাযিঃ) (দ্বিতীয়বার) আরজ করিলেন, ইয়া রাসূলাল্লাহ, দ্বিতীয় কাতারওয়ালাদের জন্যও কি এই ফযীলত? তিনি এরশাদ করিলেন, দ্বিতীয় কাতারওয়ালাদের জন্যও এই ফযীলত । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইহাও এরশাদ করিয়াছেন যে, নিজেদের কাতারগুলিকে সোজা রাখ, কাঁধে কাঁধে বরাবর কর । কাতার সোজা করার ব্যাপারে তোমাদের ভাইদের জন্য নরম হইয়া যাও এবং কাতারের মাঝে খালি জায়গাকে পূর্ণ কর, কারণ শয়তান (কাতারের মাঝে খালি জায়গা দেখিয়া) তোমাদের মাঝখানে মেষশাবকের ন্যায় ঢুকিয়া পড়ে । (মুসনাদে আহমাদ তাবারানী, মাজমায়ে যাওয়ায়েদ) ফায়দাঃ ভাইদের জন্য নরম হইয়া যাওয়ার অর্থ এই যে, যদি কেহ কাতার সোজা করার জন্য তোমার গায়ে হাত রাখিয়া আগপিছ হইতে বলে তবে তাহার কথা মানিয়া লইও ।   
HADITH ENGLISH
Abu Umama Radiyallahu `anhu narrates that Rasullullah Sallallahu `alaihi wasallam said: Allah sends Mercy and His angels invoke blessings upon the first row. Those present said: O Rasullullah! And upon the second? He replied: Allah sends Mercy and His angels invoke blessings upon the first row. (Again) they asked: And upon the second? He replied: And also upon the second. And Rasullullah Sallallahu `alaihi wasallam further said: Straighten your rows, align your shoulders, be gentle to your brothers, and close the gaps. For verily Shaitan enters in the gap between you, like a baby lamb. (Musnad Ahmad, Tabarani, Majma'uz-Zawaid)  
 
 
 
previous   Next