Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Salat in Congregation  
Type
Hadith  
SERIAL NUMBER
86  
الحديث فى العربى
عَنْ مُعَاذِ بْنِ جَبَل رَضِىَ اللهُ عَنْهُ عَنِ النَّبِىِّ ﷺ (قَالَ اللهُ تَعَالىٰ): يَا مُحَمَّدُ! قُلْتُ: لَبَّيْكَ رَبِّ، قَالَ: فِىْمَ يَغْتَصِمُ الْمَلأُ الْأَعْلى؟ قُلْتُ: فِى الْكَفَّارَتِ، قَالَ: مَا هُنَّ؟ قُلْتُ: مَشْىُ الْأَقْدَامِ إِلَى الْجَمَاعَتِ، وَالْجُلُوْسُ فِى الْمَسَاجِدِ بَعْدَ الْصَّلٰوةِ، وَإِسْبَاغُ الْوُضُوْءِ فِى الْمَكْرُوْهَاتِ، قَالَ : ثُمَّ فِيْمَ ؟ قُلْتُ: اللهُمَّ إِنِّىْ أَسْأَلُكَ فِعْلَ الْخَيْرَاتِ، وَتَرْكَ الْمُنْكَرَاتِ، وَحُبَّ الْمَسَاكِيْنِ ، وَأَنْ تَغْفِرَ لِىْ وَتَرْحَمَنِىْ، وَإِذَاأَدْتَ فِتْنَةً فِى قَوْمٍ فَتَوَ فَّنِىْ غَيْرَ مَفْتُوْ نٍ، وَأَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَحُبَّ عَمَلٍ يُقَرِّبُ إِلىٰ حُبِّكَ، قَالَ رَسُوْلُ اللهِ ﷺ انَّهَا حَقٌّ فَادْرُسُوْهَا ثُمَّ تَعَلَّمُوْهَا. (وهو بعض الحديث) رواه التر مذى وقال: هذا حديث حسن صحيح، باب ومن سورة ص، رقم:)  
হাদিস বাংলা
হযরত মুআয ইবনে জাবাল (রাযিঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হইতে বর্ণনা করেন যে, আল্লাহ তায়ালা (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বপ্নের মাধ্যমে) এরশাদ করিয়াছেন, হে মোহাম্মাদ, আমি আরজ করিলাম, হে আমার রব আমি হাজির আছি । আল্লাহ তায়ালা এরশাদ করিলেন, নৈকট্যপ্রাপ্ত ফেরেশতাগণ কোন সকল আমল উত্তম হওয়ার ব্যাপারে পরস্পর বিতর্ক করিতেছে? আমি আরজ করিলাম, সেই সকল আমলের ব্যাপারে যাহা গুনাহের কাফফারা হয় । এরশাদ হইল, সেই আমল সমূহ কি? আমি আরজ করিলাম, জামাতের সহিত নামায আদায়ের জন্য পায়ে হাঁটিয়া যাওয়া, এক নামাযের পর পরবর্তী নামাযের অপেক্ষায় বসিয়া থাকা এবং অনিচ্ছা সত্ত্বে (যেমন শীতের মৌসুমে) উত্তমরূপে অযূ করা । আল্লাহ তায়ালা এরশাদ করিলেন, আর কোন আমল উত্তম হওয়ার ব্যাপারে পরস্পর বিতর্ক করিতেছে? আমি বলিলাম, খানা খাওয়ানো, নরম কথা বলা এবং রাত্রে যখন লোকজন ঘুমাইয়া থাকে তখন নামায পড়া । অতঃপর আল্লাহ তায়ালা এরশাদ করিলেন, চাও । আমি এই দোয়া করিলাম- …………….. অর্থঃ আয় আল্লাহ, আমি আপনার নিকট নেক কাজ করার, খারাপ কাজ ত্যাগ করার এবং মিসকীনদের মহব্বত করার প্রার্থনা করিতেছি, আর এই প্রার্থনা করিতেছি যে, আপনি আমাকে মাফ করিয়া দিন, আমার উপর রহম করুন, আর যখন কোন কাওমকে পরীক্ষায় ফেলিবার ও আযাবে লিপ্ত করিবার ফয়সালা করেন তখন আমাকে পরীক্ষা ব্যতিরেকে নিজের নিকট ডাকিয়া লইবেন । আয় আল্লাহ, আমি আপনার নিকট আপনার মহব্বত এবং সেই ব্যক্তির মহব্বত চাহিতেছি যে আপনার সহিত মহব্বত রাখে এবং সেই আমলের মহব্বত চাহিতেছি যাহা আমাকে আপনার মহব্বতের নিকটবর্তী করিয়া দিবে । নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, এই দোয়া হক, অতএব এই দোয়া শিখিবার উদ্দেশ্যে বারবার পড় । (তিরমিযী)   
HADITH ENGLISH
Mu'adh ibn Jabal Radiyallahu anhu narrates in a Hadith Qudsi from Nabi SallaIlahu `alaihi wasallam that Allah Subbanahu wa Ta'ala said: O Muhammad! I said: I am here at Your service O my Rabb ! He said: In what matter is the Highest Assembly (Arch Angels) disputing? I replied: Concerning the acts of atonement. He said: And what are they? I replied: The steps taken towards the Janza`ah and sitting in masjids waiting for the next Salat and performing complete Wudu even in difficult circumstances. He then said: in what else are they disputing'? I said: Serving of food (in hospitality), and gentleness in speech, and Salat at night while people are asleep. He then said: Ask! I said (in supplication):@ +@O Allah Subhanahu wa Ta'ala Verily I ask of You to enable me to do righteous acts, and abstain from forbidden acts, and to grant me the love of the poor; and that You forgive me and have Mercy on me. And if ever You intend to afflict a people with a severe tribulation, take my life unafflicted. And I ask You for Your love, and the love of he who loves You; and the love of an act that will bring me close to Your love.@ +@Rasalullah Sallallahu 'alaihi wasallam (then) said: Verily it is the truth, so say it repeatedly to memorize it. (Trimidi)  
 
 
 
previous   Next