Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Salat in Congregation  
Type
Hadith  
SERIAL NUMBER
84  
الحديث فى العربى
عَنْ اَبِىْ هٌرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ: أَلاَ أَدُلُّكُمْ عَلىٰ مَايَمْحُوا اللهُ بِهِ الْخُطَايَا وَيَرْفَعُ بِهِ الدَّرَجَاتِ؟ قَالُوْا: بَلٰى ، يَارَسُوْلَ اللهِ! قَالَ: إِسْبَاغُ الْوُضُوْءِ عَلَى الْمَكَارِهِ، وَكَثْرَةُ الْخَطَا إِلَى الْمَسَاجِدِ، وَانْتِظَارُ الصَّلاَةِ بَعْدَالصَّلاَةِ، فَذلِكُمُ الرِّبَاطُ. (رواه مسلم، باب فضل اسباغ الو ضوء على المكاره، رقم:)  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, আমি কি তোমাদিগকে এমন আমল বলিয়া দিব না যাহা দ্বারা আল্লাহ তায়ালা গুনাহসমূহকে মিটাইয়া দেন এবং মর্তবাসমূহ বুলন্দ করিয়া দেন? সাহাবা (রাযিঃ) আরজ করিলেন, ইয়া রাসূলাল্লাহ, অবশ্যই বলিয়া দিন । এরশাদ করিলেন, অনিচ্ছা ও কষ্ট হওয়া সত্ত্বে পরিপূর্ণ অযূ করা, মসজিদের দিকে অধিক পরিমাণে কদম উঠানো, এক নামাযের পা পরবর্তী নামাযের অপেক্ষায় থাকা, ইহাই প্রকৃত রেবাত । (মুসলিম) ফায়দাঃ রেবাতের প্রসিদ্ধ অর্থ হইল, শত্রু হইতে ইসলামী রাষ্ট্রের সীমান্ত হেফাজতের জন্য ছাউনী স্থাপন করা, যাহা অত্যন্ত বিরাট আমল । এই হাদীস শরীফে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই আমলগুলিকে সম্ভবতঃ এইজন্য রেবাত বলিয়াছেন যে, যেমন সীমান্তে ছাউনী স্থাপন করিয়া হেফাজত করা হয় তেমনি এই সমস্ত আমল দ্বারা নফস ও শয়তানের আক্রমন হইতে নিজের হেফাজত করা হয় । (মেরকাত)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam told his companions: Should I not guide you to those deeds by which Allah removes sins and raises ranks? They said: O Rasulallah! Please tell us. He said: Performing complete Wudu in difficult circumstances, and taking many footsteps towards the masjid, and waiting for the next Salat after one Salat is Ribat. (Muslim)  
 
 
 
previous   Next