Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Salat in Congregation  
Type
Hadith  
SERIAL NUMBER
79  
الحديث فى العربى
عَنْ اَبِىْ هُرَيْرَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ كُلُّ سُلاَمَى مِنَ النَّاسِ عَلَيْهِ صَدَقَوٌ كُلَّ يَوْمٍ تَطْلُعُ فِيْهِ الشَّمْسُ-قَالَ: تَعْدِلُ بَيْنَ الإِثْنَيْنِ صَدَقَةٌ، وَتُعَيْنُ الرَّجُلُ فِىْ دَابَّتِهِ فَتَحْمِلُهُ عَلَيْهَا، أَوْتَرْ فَعُ لَهُ عَلَيْهَا مَتَاعَهُ، صَدَقَةٌ-قَألَ: وَالْكَلِمَةُ الطَّيِّبَةُ صَدَقَةٌ، وَكُلُّ خُطْوَةٍ تَمْشِيْهَا إِلى الصَّلاَةِ صّدَقَةٌ، وَتُمِيْطُ الأَذَى عَنِ الطَّرِيْقِ صَدَقَوٌ. (رواه مسلم، باب بيان ان اسم الصدقة يقع على كل نوعمن المعروف.....رقم:)  
হাদিস বাংলা
হযরত আবু হোরায়রা (রাযিঃ) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, প্রত্যেক মানুষের উপর জরুরী যে, সূর্য উদয় হয় এমন প্রতিদিন আপন শরীরের প্রতিটি জোড় বা গ্রন্থির পক্ষ হইতে (উহার সুস্থ ও সচল থাকার শোকর হিসাবে) একটি করিয়া সদকা আদায় করে । তোমাদের দুই ব্যক্তির মধ্যে ইনসাফ করিয়া দেওয়া একটি সদকা, কাহাকেও তাহার বাহনের উপর বসাইতে অথবা তাহার সামানপত্র উহার উপরে উঠাইতে তাহার সাহায্য করা একটি সদকা, ভাল কথা বলা একটি সদকা, নামাযের জন্য যে কদম উঠাও উহার প্রতিটি এক একটি সদক, পথ হইতে কষ্টদায়ক জিনিস সরাইয়া দাও, ইহাও একটি সদকা । (মুসলিম)   
HADITH ENGLISH
Abu Hurairah Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Sadaqah is due on each joint of man everyday the sun rises. He (then) said: When you impart justice between two persons, it is Sadaqah; and when you help a person mount his animal or to lift and place his belongings upon, it is a Sadaqah. He added: And a good word is a Sadaqah; and every footstep you take for Salat is a Sadaqah, and when you remove an obstacle from the path, it is a Sadaqah. (Muslim)  
 
 
 
previous   Next