Muntakhab Hadith

 
 
SIFAT
Salah  
SECTION
Obligatory Prayer  
Type
Hadith  
SERIAL NUMBER
36  
الحديث فى العربى
عَنْ أَبِي ذَرٍّ،رَضِىَ اللهُ عَنْهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: مَنْ قَالَ فِي دُبُرِ صَلَاةِ الفَجْرِ وَهُوَ ثَانٍ رِجْلَيْهِ قَبْلَ أَنْ يَتَكَلَّمَ: لَا إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لَا شَرِيكَ لَهُ، لَهُ المُلْكُ وَلَهُ الحَمْدُ يُحْيِي وَيُمِيتُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ عَشْرَ مَرَّاتٍ، كُتِبَتْ لَهُ عَشْرُ حَسَنَاتٍ، وَمُحِيَ عَنْهُ عَشْرُ سَيِّئَاتٍ، وَرُفِعَ لَهُ عَشْرُ دَرَجَاتٍ، وَكَانَ يَوْمَهُ ذَلِكَ كُلَّهُ فِي حِرْزٍ مِنْ كُلِّ مَكْرُوهٍ، وَحُرِسَ مِنَ الشَّيْطَانِ، وَلَمْ يَنْبَغِ لِذَنْبٍ أَنْ يُدْرِكَهُ فِي ذَلِكَ اليَوْمِ إِلَّا الشِّرْكَ بِاللَّهِ (رواه الترمذى  
হাদিস বাংলা
হযরত আবু যার (রাযিঃ) হইতে বর্ণিত আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, যে ব্যক্তি ফজরের পর (যেভাবে নামাযে বসে সেভাবে) হাঁটু গাড়িয়া বসিয়া কাহারো সহিত কথা বলার পূর্বে দশবার (নিম্নোক্ত কলেমাগুলি) পড়িয়া লয় । এক রেওয়ায়াতে আছে, আসরের নামাযের পরও দশবার পড়িয়া লয় । তাহার জন্য দশটি মর্তবা বুলন্দ করিয়া দেওয়া হয় । সারাদিন সে অবাঞ্ছিত ও অপছন্দনীয় জিনিস হইতে নিরাপদ থাকে । এই কলেমাগুলি শয়তান হইতে বাঁচাইবার জন্য পাহারাদারীর কাজ করে এবং সেদিন শিরক ব্যতীত আর কোন গুনাহ তাহাকে ধ্বংস করিতে পারিবে না । এক রেওয়ায়াতে ইহাও বর্ণিত হইয়াছে যে, প্রত্যেক কলেমা পড়ার বিনিময়ে একটি করিয়া গোলাম আযাদ করার সওয়াব লাভ হয় এবং আসরের পর পড়ার দ্বারাও রাতভর সেরূপ সওয়াব লাভ হয় যেরূপ ফজরের পর পড়ার দ্বারা দিনভর লাভ হয় । (কলেমাগুলি নিম্নরূপ)-…………………………………… এক রেওয়ায়াতে …………… এর পরিবর্তে ………… আসিয়াছে । অর্থঃ আল্লাহ তাআলা ব্যতীত আর কোন মা’বুদ নাই, তিনি আপন সত্তা ও গুনাবলীর মধ্যে একক, কেহ তাঁহার অংশীদার নাই । দুনিয়া ও আখেরাতের সমস্ত রাজত্ব তাহারই, তাহারই হাতে সকল কল্যাণ । সকল প্রশংসা তাহারই জন্য তিনিই জীবন দান করেন, তিনিই মৃত্যু দান করেন, তিনি সকল জিনিসের উপর ক্ষমতাবান । (তিরমিয়ী)   
HADITH ENGLISH
Abu Dhar Radiyallahu 'anhu narrates that Rasullullah Sallallahu 'alaihi wasallam said: Whoever after Fajr Salat, while maintaining the posture of sitting in Salat and before talking with anyone, says ten times:La ilaha illallahu wahdahu la sharika lahu, lahul mulku, wa lahul-hamdu, yuhyi waimeetu, wa Huwa 'ala kulli shai'in Qadir ( None is worthy of worship but Allah, He is alone, He has no partner, His is the Kingdom, for Him is all the Praise, He alone gives life, and He alone gives death, and He has power over everything.) Then, ten virtues are recorded for him, and ten sins are erased, and his ranks are raised by ten degrees, and he is protected from every undesirable and unpleasant thing and also from Shaitan, and that day he will not be taken to account for any sin except polytheism.@ +@In another narration, the words bihdil khair (In Whose Hand is all that is good) are in place of yuhyi waimeetu (He alone gives life and He alone gives death).@ +@It is also narrated that every time he says this phrase, he receives a reward of freeing a slave. On saying these words after 'Asr he gets the reward for the whole night as he gets the reward for the whole day on saying them after Fajr. (Tirmidhi, 'Amalul Yaumi wal Lailah by Nasai)  
 
 
 
previous   Next