Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Success in the commandments of Allah  
Type
Hadith  
SERIAL NUMBER
183  
الحديث فى العربى
عَنْ طَلْحَةَ بْنَ عُبَيْدِ اللَّهِ،رَضِي الله عَنهُ قَالَ : جَاءَ رَجُلٌ إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مِنْ أَهْلِ نَجْدٍ ثَائِرَ الرَّأْسِ، يُسْمَعُ دَوِيُّ صَوْتِهِ وَلاَ يُفْقَهُ مَا يَقُولُ، حَتَّى دَنَا، فَإِذَا هُوَ يَسْأَلُ عَنِ الإِسْلاَمِ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «خَمْسُ صَلَوَاتٍ فِي اليَوْمِ وَاللَّيْلَةِ». فَقَالَ: هَلْ عَلَيَّ غَيْرُهَا؟ قَالَ: «لاَ، إِلَّا أَنْ تَطَوَّعَ». قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «وَصِيَامُ رَمَضَانَ». قَالَ: هَلْ عَلَيَّ غَيْرُهُ؟ قَالَ: لاَ، إِلَّا أَنْ تَطَوَّعَ. قَالَ: وَذَكَرَ لَهُ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الزَّكَاةَ، قَالَ: هَلْ عَلَيَّ غَيْرُهَا؟ قَالَ: لاَ، إِلَّا أَنْ تَطَوَّعَ. قَالَ: فَأَدْبَرَ الرَّجُلُ وَهُوَ يَقُولُ: وَاللَّهِ لاَ أَزِيدُ عَلَى هَذَا وَلاَ أَنْقُصُ، قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أَفْلَحَ إِنْ صَدَقَ (رواه البخارى  
হাদিস বাংলা
হযরত তালহা ইবনে ওবায়দুল্লাহ (রাযিঃ) বলেন, নাজদবাসীদের এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইল, তাহার মাথার চুল এলোমেলো ছিল । আমরা তাহার আওয়াজের গুণ গুণ শব্দতো শুনিতেছিলাম (কিন্তু দূরত্বের কারণে) তাহার কথা বুঝে আসিতেছিল না । অবশেষে সে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট পৌঁছিয়া গেল । তখন আমরা বুঝিতে পারিলাম যে, সে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে ইসলামের (আমল) সম্পর্কে জিজ্ঞাসা করিতেছে । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (তাহার জওয়াবে) এরশাদ করিলেন, দিবারাত্র পাঁচ ওয়াক্ত নামায (ফরয) । সে ব্যক্তি আরজ করিল, এই নামযসমূহ ছাড়াও কোন নামায আমার উপর ফরয আছে কি? তিনি এরশাদ করিলেন, না । কিন্তু তুমি যদি নফল পড়িতে চাও তবে পড়িতে পার । অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, রমযানের রোযা ফরয । সে আরজ করিল, এই রোযা ছাড়াও কোন রোযা আমার উপর ফরয আছে কি? তিনি এরশাদ করিলেন, না । কিন্তু নফল রোযা রাখিতে চাহিলে রাখিতে পার । (অতঃপর) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাকাতের কথা বলিলেন । এই ব্যাপারেও সে আরজ করিল, যাকাত ছাড়াও কোন সদকা আমার উপর ফরয আছে কি? তিনি এরশাদ করিলেন, না । কিন্তু নফল সদকা দিতে পার । অতঃপর সে ব্যক্তি এই বলিতে বলিতে চলিয়া গেল যে, আল্লাহর কসম! আমি এই সকল আমলের মধ্যে না কোন কিছুর বৃদ্ধি করিব, আর না কম করিব । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিলেন, যদি এই ব্যক্তি সত্যবাদী হয় তবে সফলকাম হইয়া গিয়াছে । (বোখারী)   
HADITH ENGLISH
Talha ibn Ubaidullah Radiyallahu 'anhu narrates that a man of the people of Najd with dishevlled hair cam to Rasulullah Sallallahu 'alaihi wasallam. We could hear the sound of his voice but could not understand what he is saying till he came close to Rasulullah Sallallahu 'alaihi wasallam and we realised that he was asking about Islam. Rasulullah Sallallahu 'alaihi wasallam said : Five times of Salat each day and night. He asked : Must I observe more than them? He replied : No, unless you do it voluntarily. Then Rasulullah Sallallahu 'alaihi wasallam said : And fasting during month of Ramadan is obligatory. He asked : Must I observe anything else? Rasulullah Sallallahu 'alaihi wasallam replied : No, unless you do it voluntarily. Rasulullah Sallallahu 'alaihi wasallam the mentioned Zakat to him and he asked : Must I pay anything else? He replied : No, unless you give it voluntarily. Then he turned and lect saying : By Allah, I will not do more than that nor less than that. Rasulullah Sallallahu 'alaihi wasallam remarked : He has succeeded if (he keeps) true to his words. (Bukhari)  
 
 
 
previous   Next