Muntakhab Hadith

 
 
SIFAT
Kalimah Tayyibah  
SECTION
Belief in the Hereafter  
Type
Hadith  
SERIAL NUMBER
160  
الحديث فى العربى
عَنْ عُبَادَةَ بْنِ الصَّامِتِ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: مَنْ شَهِدَ أَنْ لاَ إِلَهَ إِلَّا اللَّهُ وَحْدَهُ لاَ شَرِيكَ لَهُ، وَأَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ، وَأَنَّ عِيسَى عَبْدُ اللَّهِ وَرَسُولُهُ، وَكَلِمَتُهُ أَلْقَاهَا إِلَى مَرْيَمَ وَرُوحٌ مِنْهُ، وَالجَنَّةُ حَقٌّ، وَالنَّارُ حَقٌّ، أَدْخَلَهُ اللَّهُ الجَنَّةَ عَلَى مَا كَانَ مِنَ العَمَلِ» قَالَ الوَلِيدُ، حَدَّثَنِي ابْنُ جَابِرٍ، عَنْ عُمَيْرٍ، عَنْ جُنَادَةَ وَزَادَ مِنْ أَبْوَابِ الجَنَّةِ الثَّمَانِيَةِ أَيَّهَا شَاءَ (رواه البخارى  
হাদিস বাংলা
হযরত ওবাদা ইবনে সামেত (রাযিঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এরশাদ নকল করেন যে, যে ব্যক্তি এই সাক্ষ্য দিয়াছে যে, আল্লাহ তায়ালা ব্যতীত কোন মাবুদ নাই, তিনি একা, তাহার কোন শরীক নাই, আর এই সাক্ষ্য দিয়াছে যে, হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার বান্দা ও রসূল এবং হযরত ঈসা (আঃ) ও আল্লাহ তায়ালার বান্দা এবং তাহার রসূল, এবং তাহার কালেমা (কেননা তাহার জন্ম পিতা ব্যতীত শুধু আল্লাহ তায়ালার হুকুম কুন বাক্য দ্বারা হইয়াছে) এবং আল্লাহ তায়ালার পক্ষ হইতে তিনি একটি রূহ অর্থাৎ প্রাণ । (যেই প্রাণকে হযরত জিবরাঈল (আঃ) এর ফুঁকের মাধ্যমে হযরত মারইয়াম (আঃ) এর গর্ভে পৌঁছানো হইয়াছে । হযরত জিবরাঈল (আঃ) হযরত মারইয়াম (আঃ) এর বুকে ফুঁক দিয়াছিলেন ।) আর এই সাক্ষ্য দেয় যে, জান্নাত সত্য, জাহান্নাম সত্য, (যে ব্যক্তি এইসকল বিষয়ের সাক্ষ্য দিবে) আল্লাহ তায়ালা তাহাকে অবশ্যই জান্নাতে প্রবেশ করাইবেন । চাই তাহার আমল যেমনই হউক । হযরত জুনাদা (রাযিঃ) ইহাও বর্ণনা করিয়াছেন যে, সে ব্যক্তি জান্নাতের আটটি দরজার মধ্য হইতে যে কোন দরজা দিয়া চাহিবে প্রবেশ করিবে । (বোখারী)   
HADITH ENGLISH
Ubadah ibn Samit Radiyallahu 'anhuma narrates that Nabi Sallallahu 'alaihi wasallam said: Who bears witness that none is worthy of worship but Allah, the Alone, without any partners and that Muhammad is His slave and Messenger, and that 'Isa 'Alaihis Salam is the slave of Allah, and His Messenger, and His Word that was granted to Maryam 'Alaihis Salam and a Spirit from Him, and that Paradise is a reality, and that Fire is a reality. Allah will indeed, send him to Paradise whatever his deeds may be. Junadah Radiyallahu 'anhu added in his narration: He may enter from any of the eight doors of Paradise that he wishes ! (Bukhari)  
 
 
 
previous   Next