Muntakhab Hadith

 
 
SIFAT
Avoiding the Irrelevant  
SECTION
Avoiding the Irrelevant  
Type
Hadith  
SERIAL NUMBER
19  
الحديث فى العربى
عَنْ أَبِىْ ذَرٍّ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ : دَخَلْتُ عَلىٰ رَسُوْلِ اللهِ ﷺ فَقُلْتُ : يَا رَسُوْلَ اللهِ أَوْصِنِى ، فَذَكَرَ الْحَدِيْثَ بِطُوْلِهِ إِلىٰ أَنْ قَالَ : عَلَيْكَ بِطُوْلِ الصَّمْتِ ، فَإِنَّهُ مَطْرَدَةٌ لِلشَّيْطَانِ وَعَوْنٌ لَكَ أَمْرِ عَلىٰ دِيْنِكَ قُلْتُ : زِدْنِىْ ، قَالَ : إِيَّاكَ وَكَشْرَةَ الضَّحْكِ فَإِنَّهُ يُمِيْتُ الْقَلْبَ وَيَذْهَبُ بِنُوْرِ الْوَجْهِ . ( وهو بعض الحديث ) ( رواه البيهقى فى شعب الا يمان : )  
হাদিস বাংলা
হযরত আবু যার (রাযিঃ) বলেন যে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইলাম এবং আরজ করিলাম, ইয়া রাসূলুল্লাহ! আমাকে অসিয়ত করুন। তিনি বলিলেন, অধিক সময় চুপ থাকিও (বিনা প্রয়োজনে কোন কথা যেন না হয়) ইহা শয়তানকে দুর করে, এবং দ্বীনের কাজে সাহায্যকারী হয়। হযরত আবু যার (রাযিঃ) বলেন, আমি আরজ করিলাম, আমাকে আরো কিছু অসিয়ত করুন। তিনি এরশাদ করিলেন, অতিরিক্ত হাসি হইতে বাঁচিয়া থাকিও, কেননা এই অভ্যাস অন্তরকে মুর্দা ও চেহারার নূরকে খতম করিয়া দেয়। (বায়হাকী)   
HADITH ENGLISH
Abu Dhar Radiallahu 'anhu narrates: I went to Rasullullah Sallallahu 'alaihi wasallam and said: O Rasulallah! Advise me. He mentioned a long tradition till he said: You observe prolonged silence, for this drives away the Shaitan and helps you in your religious affairs. Abu Dhar said: Advise me more. He said: Avoid too much laughing, for indeed it brings death to the heart, and removes the Nur (light) of the face. (Baihaqi)  
 
 
 
previous   Next